Bangladesh Automated Cheque Processing System (BACPS) Operating Rules and Procedures. Ref: PSD Circular No. 07 dated 05-Dec-2019.

Bangladesh Automated Cheque Processing System (BACPS) Operating Rules and Procedures.

Please refer to PSD Circular No. 01, dated January 17, 2010 on the captioned subject.

Bangladesh Automated Cheque Processing System (BACPS) Operating Rules and Procedures issued vide PSD Circular No. 01/2010 has been reviewed further with a view to facilitating the banks in clearing and settlement operations under the upgraded BACPS system.

All scheduled banks that participate in the Bangladesh Automated Clearing House (BACH) are hereby advised to follow the attached BACPS Operating Rules and Procedures V 2.0 for their clearing and settlement operation with immediate effect.

Please acknowledge receipt.

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/dec052019psd07e.pdf

About crediting beneficiaries MFS account with proceeds of foreign remittance including subsequent cash incentives. Ref: PSD Circular No. 06 dated 02-Dec-2019.

Holidays of the year 2020. Ref: DOS Circular Letter No. 30 dated 14-Nov-2019.

Sl Name of the Occasion Date Day No. of Holidays
01. Shahid Day and International Mother Language Day 21 February 2020 Friday 1 Day
02. Birthday of the Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman 17 March 2020 Tuesday 1 Day

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dos/nov142019dosl30e.pdf

Regarding implementation of the Upgraded Version of Bangladesh Automated Clearing House. Ref: PSD Circular Letter No. 03 dated 21-Oct-2019.

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস এর Upgraded Version বাস্তবায়ন প্রসঙ্গে।


আপনাদের অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, বিদ্যমান চাহিদার সাথে সামঞ্জস্য রক্ষার্থে বর্তমানে কার্যরত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ এর Application আপগ্রেডেশন সম্পন্ন করা হয়েছে যার কার্যক্রম আগামী ২৪ অক্টোবর ২০১৯ তারিখ হতে শুরু হবে। এতদ্উদ্দেশ্যে, নিম্নোক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনাদেরকে অনুরোধ জানানো যাচ্ছে ঃ
১। স্থানীয় মুদ্রার চেক ক্লিয়ারিং ঃ বর্তমানে প্রচলিত ‘BACPS Operating Rules & Procedure’ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক সময়ে সময়ে জারীকৃত এ সংক্রান্ত সার্কুলার/সার্কুলার লেটারসমূহ যথাযথভাবে পরিপালন করে স্থানীয় মুদ্রার চেক ক্লিয়ারিং কার্যক্রম পরিচালিত হবে।
২। EFT Multi-session ঃ নতুন ব্যবস্থায় EFT লেনদেন প্রতিদিন ২টি সেশনে স্থানীয় মুদ্রায় সম্পন্ন করা হবে, যার প্রথমটি রাত ১২:০১ মিনিট হতে দুপুর ২:০০ মিনিট পর্যন্ত এবং দ্বিতীয়টি দুপুর ২:০১ মিনিট হতে রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পরিচালিত হবে। ডেবিট ও ক্রেডিট লেনদেন পৃথক পৃথক ফাইলের মাধ্যমে অর্থাৎ একই ফাইলে উভয় প্রকার লেনদেন অন্তর্ভুক্ত না করে উপস্থাপন করতে হবে। ডেবিট ও ক্রেডিট লেনদেনের ক্ষেত্রে পরবর্তী সেশন (Next Available Session)-এর মধ্যে Return কার্যক্রম সম্পন্ন করতে হবে।এতদ্ব্যতীত অন্যান্য ক্ষেত্রে EFT লেনদেন বর্তমানে প্রচলিত ‘BEFTN Operating Rules’ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত এ সংক্রান্ত সার্কুলার/সার্কুলার লেটারসমূহের মাধ্যমে পরিচালিত হবে।
৩। নতুন BACHএর আনুষ্ঠানিক কার্যারম্ভ সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে আগামী ২৫/১০/২০১৯ তারিখ (শুক্রবার) ও ২৬/১০/২০১৯ তারিখ (শনিবার) তফসিলি ব্যাংকসমূহের চেক ও ইএফটি প্রসেসিং ইউনিটের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে অফিসে উপস্থিত থাকতে হবে।
৪। চূড়ান্ত কার্যারম্ভের পরিকল্পনা নিম্নরূপ ঃ
EFT
৪.১। পুরাতন BACH এ EFT Outward পাঠানোর শেষ সময় হবে ২২/১০/২০১৯ তারিখ ২৩:৫৯ ঘটিকা (রাত ১১:৫৯ মিনিট) পর্যন্ত;
৪.২। পুরাতন BACH এ EFT Outward Return পাঠানোর শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকা পর্যন্ত। বর্ণিত সময়ের মধ্যে অংশগ্রহণকারী সকল তফসিলি ব্যাংক পুরাতন BACH এর সকল অনিষ্পন্ন EFT Outward Return প্রেরণ সম্পন্ন করবে। EFT সংশ্লিষ্ট Net Settlement রিপোর্ট ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকায় প্রদান করা হবে।
Cheque
৪.৩। পুরাতন BACH এ High Value চেক প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১২:০০ ঘটিকা (দুপুর ১২:০০ মিনিট) পর্যন্ত এবং High Value চেক Return প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১৫:৩০ ঘটিকা (দুপুর ৩:৩০ মিনিট) পর্যন্ত;
৪.৪। পুরাতনBACH এ Regular Value চেক প্রদানের শেষ সময় হবে ২৩/১০/২০১৯ তারিখ ১২:৩০ (দুপুর ১২:৩০ মিনিট) ঘটিকা পর্যন্ত এবং Regular Value চেক Return প্রদানের শেষ সময় ২৩/১০/২০১৯ তারিখ ১৭:০০ (বিকাল ৫:০০ মিনিট) ঘটিকা পর্যন্ত;
৫। বর্ণিত সকল প্রকার Cut Off সময় অপরিবর্তিত থাকবে।
৬। ২৩/১০/২০১৯ তারিখ ১৮:০০ (সন্ধ্যা ৬:০০ মিনিট) ঘটিকা থেকে Online Enquiry ব্যতীত পুরাতন BACH এর অন্য সকল কার্যক্রম বন্ধ থাকবে;
৭। ২৪/১০/২০১৯ তারিখ ০০:০০ (রাত ১২:০০ মিনিট) ঘটিকা থেকে নতুন BACH এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে;
৮। ২৪/১০/২০১৯ তারিখ হতে ২৯/১০/২০১৯ তারিখ পর্যন্ত চেক এর রিপ্রেজেন্টমেন্ট বন্ধ থাকবে। পুরাতন BACH এর Returned চেক সমূহের ক্ষেত্রে ব্যাংকগুলো পারস্পরিক যোগাযোগের মাধ্যমে নিকাশ সম্পন্ন করবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/oct212019psdl03.pdf

ENCOURAGE THE USAGE OF ELECTRONIC INTERBANK PAYMENTS. REF: PSD CIRCULAR NO. 02 DATED 22.05.2017.

আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম্সের ব্যবহার তরান্বিত করা প্রসঙ্গে।

দেশের পেমেন্ট, ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সিস্টেম্স-কে আধুনিক, নিরাপদ, দক্ষ ও আন্তর্জাতিক মানসম্পনড়ব করা এবং সকলের নিকট পৌছে দেয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বিভিনড়ব কার্যμম অব্যাহত রেখেছে। এ লক্ষ্য বাস্তবায়নের অংশ হিসেবে ২০১০ সালে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS)-এর কার্যμম শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় পর্যায়μমে ইলেক্ট্রনিক ফান্ডস্ ট্রান্সফার (EFT), ন্যাশনাল পেমেন্ট স্যুইচ্ (NPS), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (MFS) চালু করা হয়, যার সর্বশেষ সংযোজন রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS) ব্যবস্থা।

দেশের আন্তঃব্যাংক লেনদেনের ক্ষেত্রে সাম্প্রতিককালে প্রবর্তিত এ সকল ব্যবস্থা সম্পর্কে ব্যাংকের গ্রাহক তথা ব্যবসায়ী, ব্যবসায়িক সংগঠন, আর্থিক লেনদেনকারী সাধারণ জনগণ এবং ক্ষেত্রবিশেষে অনেক ব্যাংকারেরও সম্যক ধারণা নেই। পাশাপাশি অনেক ব্যাংক শাখারই এই পদ্ধতিতে লেনদেন সম্পাদনের সক্ষমতা নেই, ফলে এ সকল ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থাসমূহের ব্যবহার কাক্সিক্ষত মাত্রায় হচ্ছে না। এ কারণে গ্রাহক পর্যায়ে এ ব্যবস্থাসমূহের সুফল পুরোপুরিভাবে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না এবং অর্থনীতিতে এর আশানুরূপ প্রভাব পড়ছে না। তাই দেশের পেমেন্ট ব্যবস্থাগুলো বিশেষ করে EFT এবং RTGS -এর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রতিটি ব্যাংক শাখার এ সেবা প্রদানের সক্ষমতা অর্জন এবং এ সম্পর্কে ব্যাংকার, ব্যবসায়িক সংগঠন, বিভিনড়ব সরকারি সংস্থা, সর্বোপরি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নি¤ড়ববর্ণিত ব্যবস্থা গ্রহণের জন্য আপনাদেরকে পরামর্শ দেওয়া যাচ্ছে ঃ-

১. ৩১-১২-২০১৭ তারিখের মধ্যে তফসিলি ব্যাংকসমূহ তাদের সকল শাখা হতে EFT এবং RTGS লেনদেন Origination সেবা প্রদান করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে ;

২. Origination সেবা প্রদানে সক্ষম শাখাসমূহের সম্মুখে সহজে দৃষ্টিগোচর হয় এমন কোন স্থানে ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম সম্পর্কে সচেতনতামূলক ব্যানার প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করবে ;

৩. EFT ও RTGS সেবাপ্রদানকারী সকল শাখার ব্যবস্থাপকসহ সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তাদেরকে এ ব্যবস্থা সম্পর্কে সম্যক ধারণা প্রদানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করবে;

৪. গ্রাহকদের মাঝে EFT ও RTGS ব্যবস্থা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাংকসমূহ এককভাবে বা যৌথভাবে এলাকাভিত্তিক সচেতনতামূলক কর্মসূচি (যথা: সেমিনার, ওয়ার্কশপ, লিফলেট, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচরণা ইত্যাদি ব্যবস্থা) গ্রহণ করবে এবং

৫. ইলেকট্রনিক লেনদেন ব্যবস্থায় গ্রাহকের অংশগ্রহণ সহজ করার লক্ষ্যে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা সাপেক্ষে প্রতিটি ব্যাংক গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যাংকিং সেবা চালু করার ব্যবস্থা গ্রহণ করবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/may222017psd02.pdf

SELF-ASSESSMENT OF INTERNAL CONTROL SYSTEM TO PREVENT FRAUD-FORGERIES IN THE BANKS. REF: DOS CIRCULAR LETTER NO. 10 DATED 09.05.2017.

SELF-ASSESSMENT OF INTERNAL CONTROL SYSTEM TO PREVENT FRAUD-FORGERIES IN THE BANKS. REF: DOS CIRCULAR LETTER NO. 10 DATED 09.05.2017.

উপর্যুক্ত বিষয়ে এ ডিপার্টমেন্টের ডিওএস সার্কুলার লেটার নং- ১৭, তারিখ ৭ নভেম্বর, ২০১২ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। উক্ত সার্কুলার লেটারের মাধ্যমে ব্যাংকগুলোর জালিয়াতি/প্রতারণামূলক তৎপরতার প্রবণতা প্রতিরোধে অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থাদির কার্যকারিতার স্বমূল্যায়ন সংক্রান্ত প্রতিবেদন ব্যাংকের প্রধান নির্বাহীর স্বাক্ষরে এবং পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যানের প্রতিস্বাক্ষরে প্রতি ত্রৈমাস অন্তে পরবর্তী এক মাসের মধ্যে এ বিভাগে দাখিল করার নির্দেশনা দেয়া হয়েছিল।

৩। এক্ষণে, ব্যাংক ব্যবসার সাথে সম্পৃক্ত ঝুঁকিসমূহ হ্রাস এবং জাল-জালিয়াতি/প্রতারণামূলক কার্যক্রম অধিকতর কার্যকর ও ফলপ্রসূভাবে প্রতিরোধের লক্ষ্যে উল্লিখিত প্রতিবেদনটিতে প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থাদির সংশোধিত প্রতিবেদন (সংযুক্ত ছক মোতাবেক) যথাযথভাবে অনুসরণ/পরিপালন করার জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হলো।

৪। এখন হতে স্বমূল্যায়ন প্রতিবেদন ব্যাংকের অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন বিভাগ কর্তৃক প্রস্তুতপূর্বক ত্রৈমাসের পরিবর্তে অর্ধবার্ষিক ভিত্তিতে (প্রতি অর্ধবার্ষিক শেষে পরবর্তী এক মাসের মধ্যে) এ ডিপার্টমেন্টে দাখিল করতে হবে। এ নির্দেশনা জুন, ২০১৭ হতে কার্যকর হবে। এতদ্ব্যতীত, ৭ নভেম্বর, ২০১২ তারিখের ডিওএস সার্কুলার লেটার নং- ১৭ এ প্রদত্ত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dos/may092017dosl10.pdf