Change of Cash Reserve Ratio (CRR). Ref: MPD Circular No. 03 dated 09-Apr-2020.

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক কোম্পানি

নগদ জমা হার (CRR) পরিবর্তন প্রসঙ্গে

বিগত মার্চ ২৩, ২০২০ তারিখের এমপিডি সার্কুলার নং ০১ অনুসারে বর্তমানে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক (ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকসহ)-কে তাদের মোট তলবি ও মেয়াদি দায় এর ন্যূনতম ৫.০ (পাঁচ দশমিক শূণ্য) শতাংশ দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে এবং ন্যূনতম ৪.৫ (চার দশমিক পাঁচ) শতাংশ ক্সদনিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে নগদে জমা রাখতে হয়।
নভেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বাংলাদেশের অর্থনীতির উপর এর বিরূপ প্রভাব মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক সম্প্রতি ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়নে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, আগামী এপ্রিল ১৫, ২০২০ তারিখ হতে উল্লিখিত নগদ জমা হার (CRR) দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ন্যূনতম ৪.০ (চার দশমিক শূণ্য) শতাংশ এবং ক্সদনিক ভিত্তিতে ন্যূনতম ৩.৫ (তিন দশমিক পাঁচ) শতাংশ হবে।
বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সনের অর্ডার নং ১২৭) এর ৩৬(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারী করা হলো। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক কর্তৃক এপ্রিল ০৯, ২০২০ তারিখে জারীকৃত প্রজ্ঞাপন নং এমপিডি-১১৬/২০২০-৩৮৮ সকলের অবগতির জন্য এতদ্সঙ্গে সংযুক্ত করা হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/mpd/apr092020mpd03.pdf



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *