Ex-Bangladesh travel of Managing Director/CEO of a Bank-Company. Ref: BRPD Circular No. 06 dated 23-Mar-2020.

্রধান নির্বাহী কর্মকর্তা কর্তৃক বহিঃবাংলাদেশ ভ্রমণ প্রসঙ্গে।

বিআরপিডি সার্কুলার নং ১১ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এবং বিআরপিডি সার্কুলার লেটার নং ১৮ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর প্রতি দষ্টি আকর্ষণ করা যাচ্ছে। ৃ
২। উল্লেখিত সার্কুলার এবং সার্কুলার লেটার এর মাধ্যমে ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাংক-কোম্পানীর পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন, এর দায়-দায়িত্বের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনাগুলোর সুষ্ঠু পরিপালনার্থে ব্যাংক-কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। স¤প্রতি পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় ব্যাংক-কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকান্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে, যা কোনভাবেই কাক্সিক্ষত নয়। এ প্রেক্ষিতে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেয়া যাচ্ছে।
৩। এতদ্প্রেক্ষিতে, প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে গমনের পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে। এরূপ অনুমোদন গ্রহণের নিমিত্তে ব্যাংক কর্তৃক প্রেরিত আবেদনপত্রের সাথে ভ্রমণের ১৫ (পনের) কর্মদিবস পূর্বে বাংলাদেশ ব্যাংকে ‘পরিশিষ্ট-ক’ অনুযায়ী নি¤েœাক্ত তথ্যাবলী দাখিল করতে হবে ঃ
(ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি;
(খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ);
(গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা)।
৪। প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত হলে, প্রধান নির্বাহী কর্মকর্তার অনুপস্থিতকালীন সময়ে তাঁর স্থলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবী, দাপ্তরিক ফোন, সেল ফোন নম্বর ও ই-মেইল এড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের পূর্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে হবে।
এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।
ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/mar232020brpd06.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *