Category:

Term Repo (360 Days) facilities to mitigate the crisis due to novel corona virus (COVID19). Ref: DMD Circular No. 02 dated 13-May-2020.

May 13th, 2020 by

নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রভাব মোকাবেলায়
৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো (পুনঃক্রয় চুক্তি) প্রচলন প্রসঙ্গে।

আপনারা অবহিত রয়েছেন যে, নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বাংলাদেশের অর্থনীতির উপর এর বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক সম্প্রতি বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। উক্ত প্রণোদনা প্যাকেজসমূহ বাস্তবায়নে মুদ্রাবাজারে তারল্য ব্যবস্থাপনা সুষ্ঠুতর করার লক্ষ্যে নি¤œবর্ণিত শর্তে ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো (পুনঃক্রয় চুক্তি) প্রচলন করা হলো:
১. বিদ্যমান রেপো হারকে ভিত্তি ধরে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত মুদ্রানীতি ও মুদ্রা বাজারের তারল্য পরিস্থিতি বিবেচনাপূর্বক এ শেষ রেপোর (পুনঃক্রয় চুক্তি) সুদের হার ও পরিমান বাংলাদেশ ব্যাংকের অকশন কমিটি কর্তৃক প্রতি অকশনে নির্ধারিত হবে।
অকশনে অকশন কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে;
২. অংশগ্রহণকারী তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তার ধারনকৃত এসএলআর এর অতিরিক্ত সরকারি সিকিউরিটিজসমূহ বাংলাদেশ ব্যাংকের নিকট জামানত রেখে এ অর্থ গ্রহণ করতে পারবে। উক্ত রেপো লেনদেন এতদ্সংক্রান্ত নিয়মাচার পরিপালন সাপেক্ষে Collateralized Repo লেনদেন হিসেবে বিবেচনা করা হবে;
৩. ট্রেজারি বিল এবং বন্ডের অভিহিত মূল্যের (Face Value) উপর যথাক্রমে ১৫% এবং ৫% মার্জিন প্রয়োগ করে অভিহিত মূল্যের অবশিষ্ট অর্থ রেপো হিসেবে প্রদান করা হবে। এইরূপ রেপোর বিপরীতে বন্ধকীকৃত সম্পূর্ণ সিকিউরিটিজ (বাজারমূল্য/অভিহিত মূল্য অনুসারে) দায়যুক্ত (Encumbered) হিসেবে বিবেচিত হবে এবং এই সিকিউরিটিজ অন্য কোন ক্ষেত্রের জন্য জামানত বা সহজে বিনিময়যোগ্য সম্পদ হিসাবে বিবেচিত হবে না;
৪. এ রেপোর মাধ্যমে গৃহীত অর্থ সম্প্রতি ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়নে বিনিয়োগ করতে হবে। এ অর্থ বিনিয়োগপূর্বক খাতসমূহ উল্লেখ করে মাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টকে অবহিত করতে হবে;
৫. এ রেপোর মাধ্যমে গৃহীত অর্থ বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের পূর্বানুমোদন ব্যতিরেকে সরকারি সিকিউরিটিজ ও বাংলাদেশ ব্যাংক বিলে বিনিয়োগ করা যাবে না;
৬. প্রচলিত নিয়মানুসারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশ ব্যাংকে বিড দাখিল করবে।
এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই ব্যবস্থা বলবৎ থাকবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dmd/may132020dmd02.pdf

Re-fixation of Repo interest rate of Bangladesh Bank. Ref: MPD Circular No. 04 dated 09-Apr-2020.

April 9th, 2020 by

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠান

রেপো সুদহার পুনঃনির্ধারণ প্রসঙ্গে

নভেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বাংলাদেশের অর্থনীতির উপর এর বিরূপ প্রভাব মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক সম্প্রতি ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়নে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৫.৭৫ (পাঁচ দশমিক সাত পাঁচ) ভাগ হতে ৫০ (পঞ্চাশ) বেসিস পয়েন্ট হ্রাস করে শতকরা ৫.২৫ (পাঁচ দশমিক দুই পাঁচ) ভাগে পুনঃনির্ধারণ করা হলো।

এ নির্দেশনা আগামী এপ্রিল ১২, ২০২০ তারিখ থেকে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/mpd/apr092020mpd04.pdf

Change of Cash Reserve Ratio (CRR). Ref: MPD Circular No. 03 dated 09-Apr-2020.

April 9th, 2020 by

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক কোম্পানি

নগদ জমা হার (CRR) পরিবর্তন প্রসঙ্গে

বিগত মার্চ ২৩, ২০২০ তারিখের এমপিডি সার্কুলার নং ০১ অনুসারে বর্তমানে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক (ইসলামী শরীয়াহ্ ভিত্তিক ব্যাংকসহ)-কে তাদের মোট তলবি ও মেয়াদি দায় এর ন্যূনতম ৫.০ (পাঁচ দশমিক শূণ্য) শতাংশ দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে এবং ন্যূনতম ৪.৫ (চার দশমিক পাঁচ) শতাংশ ক্সদনিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে নগদে জমা রাখতে হয়।
নভেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় বাংলাদেশের অর্থনীতির উপর এর বিরূপ প্রভাব মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক সম্প্রতি ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়নে মুদ্রাবাজারে প্রয়োজনীয় তারল্য সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, আগামী এপ্রিল ১৫, ২০২০ তারিখ হতে উল্লিখিত নগদ জমা হার (CRR) দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ন্যূনতম ৪.০ (চার দশমিক শূণ্য) শতাংশ এবং ক্সদনিক ভিত্তিতে ন্যূনতম ৩.৫ (তিন দশমিক পাঁচ) শতাংশ হবে।
বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সনের অর্ডার নং ১২৭) এর ৩৬(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার জারী করা হলো। এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক কর্তৃক এপ্রিল ০৯, ২০২০ তারিখে জারীকৃত প্রজ্ঞাপন নং এমপিডি-১১৬/২০২০-৩৮৮ সকলের অবগতির জন্য এতদ্সঙ্গে সংযুক্ত করা হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/mpd/apr092020mpd03.pdf

Ex-Bangladesh travel of Managing Director/CEO of a Bank-Company. Ref: BRPD Circular No. 06 dated 23-Mar-2020.

March 23rd, 2020 by

্রধান নির্বাহী কর্মকর্তা কর্তৃক বহিঃবাংলাদেশ ভ্রমণ প্রসঙ্গে।

বিআরপিডি সার্কুলার নং ১১ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এবং বিআরপিডি সার্কুলার লেটার নং ১৮ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর প্রতি দষ্টি আকর্ষণ করা যাচ্ছে। ৃ
২। উল্লেখিত সার্কুলার এবং সার্কুলার লেটার এর মাধ্যমে ব্যাংক ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাংক-কোম্পানীর পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন, এর দায়-দায়িত্বের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। নির্দেশনাগুলোর সুষ্ঠু পরিপালনার্থে ব্যাংক-কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। স¤প্রতি পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় ব্যাংক-কোম্পানীর প্রধান নির্বাহী কর্মকর্তা দাপ্তরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকান্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে, যা কোনভাবেই কাক্সিক্ষত নয়। এ প্রেক্ষিতে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাকে দীর্ঘ সময়ের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান যতদূর সম্ভব পরিহার করার পরামর্শ দেয়া যাচ্ছে।
৩। এতদ্প্রেক্ষিতে, প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে গমনের পূর্বে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ করতে হবে। এরূপ অনুমোদন গ্রহণের নিমিত্তে ব্যাংক কর্তৃক প্রেরিত আবেদনপত্রের সাথে ভ্রমণের ১৫ (পনের) কর্মদিবস পূর্বে বাংলাদেশ ব্যাংকে ‘পরিশিষ্ট-ক’ অনুযায়ী নি¤েœাক্ত তথ্যাবলী দাখিল করতে হবে ঃ
(ক) পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের অনুলিপি;
(খ) ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ);
(গ) ভ্রমণের উদ্দেশ্য এবং দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ ও ঠিকানা)।
৪। প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণের আবেদন বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদিত হলে, প্রধান নির্বাহী কর্মকর্তার অনুপস্থিতকালীন সময়ে তাঁর স্থলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবী, দাপ্তরিক ফোন, সেল ফোন নম্বর ও ই-মেইল এড্রেস প্রধান নির্বাহীর কর্মস্থল ত্যাগের পূর্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয় এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগকে অবহিত করতে হবে।
এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।
ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/mar232020brpd06.pdf

Maintenance of Cash Reserve Requirement (CRR) with Bangladesh Bank. Ref: MPD Circular No. 01 dated 23-Mar-2020.

March 23rd, 2020 by

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক কোম্পানি

বাংলাদেশ ব্যাংকে নগদ জমা সংরক্ষণ প্রসঙ্গে

এপ্রিল ০৩, ২০১৮ তারিখের এমপিডি সার্কুলার নং ০১ মোতাবেক বর্তমানে বাংলাদেশের সব তফসিলি ব্যাংক (শরীয়াহ ভিত্তিক ব্যাংকসহ)-কে তাদের মোট তলবি ও মেয়াদি দায়ের ৫.৫ (পাঁচ দশমিক পাঁচ) শতাংশ দ্বিসাপ্তাহিক গড় ভিত্তিতে এবং ন্যূনতম ৫.০ (পাঁচ) শতাংশ দৈনিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে নগদ জমা হিসেবে সংরক্ষণ করতে হয়।
এক্ষণে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, এপ্রিল ০১, ২০২০ তারিখ হতে উল্লিখিত নগদ জমা সংরক্ষণের হার দ্বি-সাপ্তাহিক গড় ভিত্তিতে ৫.০ (পাঁচ) শতাংশ এবং দৈনিক ভিত্তিতে ন্যূনতম ৪.৫ (চার দশমিক পাঁচ) শতাংশ হবে।
অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/mpd/mar232020mpd01.pdf

Constitution of Special Fund for Capital Market and Investment Policy. Ref: DOS Circular No. 01 dated 10-Feb-2020.

February 10th, 2020 by

Temporary waiver from Section 26Ka and 4(kha) of First Schedule of Section 38 of Bank Company Act, 1991. Ref: DOS Circular Letter No. 04 dated 10-Feb-2020.

February 10th, 2020 by

Policy regarding establishment of business center by Banks. Ref: BRPD Circular Letter No. 28 dated 03-Dec-2019.

December 3rd, 2019 by

Exemption from Compliance of Section 14(1)(Cha) of the Bank Company Act, 1991. Ref: BRPD Circular Letter No. 27 dated 28-Nov-2019.

November 28th, 2019 by

Waiver to Probashi Kallyan Bank from maintenance of liquid asset (SLR) as directed under section 33 of the Bank-Company Act, 1991. Ref: BRPD Circular Letter No. 26 dated 20-Nov-2019.

November 20th, 2019 by