Ensuring proper utilization of loan. Ref: BRPD Circular Letter No. 10 dated 05-Jun-2018.

website: www.bb.org.bd

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ
বাংলাদেশ ব্যাংক
প্রধান কার্যালয়
ঢাকা ।

বিআরপিডি সার্কুলার লেটার নং-১০ ০৫ জুন, ২০১৮
তারিখ ঃ—————–
২২ জ্যৈষ্ঠ, ১৪২৫

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সব তফসিলী ব্যাংক

প্রিয় মহোদয়,

ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ প্রসংগে।

শিরোনামোক্ত বিষয়ে ১৩ মার্চ, ২০১৭ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-০২ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। উক্ত সার্কুলার লেটার এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত Credit Risk Management Guidelines এ বর্ণিত নির্দেশনা অনুসরণপূর্বক গ্রাহককে যে উদ্দেশ্যে ঋণ প্রদান করা হয়েছে/হবে সে উদ্দেশ্যেই ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে নিয়মিত মনিটরিং করার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ প্রদান করা হয়েছিলো।

০৩। Credit Risk Management Guidelines এ ঋণ গ্রহীতা নির্বাচন থেকে শুরু করে ঋণ বিতরণ পরবর্তীকালে করণীয় বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেয়া হয়েছে। উক্ত নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করা হলে গ্রাহককে যে উদ্দেশ্যে ঋণ মঞ্জুর করা হয়েছে সে খাতে ব্যবহৃত না হয়ে অন্যত্র ব্যবহৃত হবার সম্ভাবনা থাকে না। Credit Risk Management Guidelines এর আলোকে প্রণীত স্ব স্ব ব্যাংকের ঋণ নীতিমালা (Credit Policy) বাস্তবায়নে পরিচালনা পর্ষদ, ক্রেডিট কমিটি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ স্বীয় দায়িত্ব সুষ্ঠুভাবে পরিপালন না করলে গৃহীত ঋণ এর সদ্ব্যবহার নিশ্চিত করা যায় না।

০৪। এতদ্প্রেক্ষিতে, যে উদ্দেশ্যে ঋণ প্রদান করা হয়েছে/হবে সে উদ্দেশ্যেই ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে নিয়মিত মনিটরিং করার জন্য আপনাদেরকে পুনরায় পরামর্শ প্রদান করা যাচ্ছে। বিশেষতঃ কিস্তি ভিত্তিক প্রকল্প ঋণ এর ক্ষেত্রে পূর্ববর্তী কিস্তির সঠিক ব্যবহার নিশ্চিত হয়ে পরবর্তী কিস্তি ছাড়করণের জন্য পরামর্শ প্রদান করা হচ্ছে। এছাড়া, কোন ঋণের অর্থ উদ্দিষ্ট খাতের পরিবর্তে অন্যত্র ব্যবহৃত হলে ব্যাংককে তার কারণ উদঘাটনসহ তা রোধকল্পে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের জন্যও নির্দেশনা প্রদান করা যাচ্ছে।

০৫। বাংলাদেশ ব্যাংকের অনসাইট বা অফসাইট সুপারভিশনে ঋণ মঞ্জুরী, বিতরণ ও তদারকির ক্ষেত্রে যে কোন ধরনের গাফিলতি বা যোগসাজশ পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট দায়ী ব্যক্তি/ব্যক্তিদের বিরুদ্ধে ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর আওতায় শাস্তিমূলক ব্যবস্থা গৃহীত হবে।

আপনাদের বিশ্বস্ত,
(আবু ফরাহ মোঃ নাছের )
মহাব্যবস্থাপক
ফোন: ৯৫৩০২৫২

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/jun052018brpdl10.pdf

Related Circulars :
;
;


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *