Category:

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 07 dated 19-Mar-2020.

March 9th, 2020 by

ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংর্কান্ত বিশেষ নীতিমালা।

শিরোনামোক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-০৫, তারিখ- ১৬ মে ২০১৯ এবং বিআরপিডি সার্কুলার লেটার নং-০৬, তারিখ- ১৯ মে ২০১৯ এর প্রতি আপনাদের দৃষ্টি আকষর্ণ করা যাচ্ছে। উক্ত সার্কুলার লেটারের মাধয্মে বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ বর ৭(ক)নং শর্তনিম্নরূপভাবে প্রতিস্থাপন করা হয়ঃ
‘‘৬(ক) সংশ্লিষ্ট ঋণসমূহ ‘বসবমব’ মানে ɢেণিকরণ করতে হবে। তবে, ঁক্ত ঋণসমূহের বিপরীতে ৩১ ডিসেমব্র ২০১৮ তারিখ ভিত্তিক ɢেণিমান বিবেচনায় ɛয়োজনীয় ɛভিশন সংরক্ষণ করতে হবে। ɛকৃত আদায় বয্তিরেকে সংরক্ষিত ɛভিশন কোনভাবের আয় খাতে স্থানান্তর করা যাবে না। ঋণের যে পরিমাণ ধংশ আদায় হবে আনুপাতিক হারে ɛভিশনের সে পরিমাণ ধংশ আয় খাতে স্থানান্তর করা যেতে পারে। সংশ্লিষ্ট ঋণসমূহ ‘বসবমব’ মান বিবেচনায় আবশিয্ক ɛভিশনের সমপরিমাণ ɛভিশন General Provision হিসেবে বিবেচনা করা যাবে ববং ধবশিষ্ট ধংশ Specific Provision হিসেবে সংরক্ষণ করতে হবে।’’
বক্ষণে, ব্যাংকসমূহের মূলধন সংরক্ষণের বিষয়টি বিবেচনায় নিয়ে ব মর্মেসিদ্ধান্ত র্গহণ করা হয়েছে যে, ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংμান্ত বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আওতায় পুনঃতফসিলকৃত/এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণসমূহ ‘এসএমএ’ মানে শ্রেণিকরণ করতে হবে। উক্ত ঋণসমূহের বিপরীতে ৩১ ডিসেমব্র ২০১৮ তারিখ ভিত্তিক ɢেণিমান বিবেচনায় ɛয়োজনীয় ɛভিশন হিসাবায়নপূর্বক এর ৫০% জেনারেল প্রভিশন হিসেবে সংরক্ষণ করতে হবে। তবে, ব্যাংক কর্তৃক ইতিপূর্বে রক্ষিত প্রভিশন এর পরিমাণ ৫০% এর অতিরিক্ত হলে তা Specific Provision হিসেবেই সংরক্ষণ করতে হবে। প্রকৃত আদায় ব্যতিরেকে রক্ষিত প্রভিশন কোনভাবেই আয় খাতে স্থানান্তর করা যাবে না।
এতদ্বারা, বিআরপিডি সার্কুলার লেটার নং-০৬, তারিখ- ১৯ মে ২০১৯ এ প্রদত্ত নির্দেশনা বাতিল করা হলো।
ব নিদেশনার্ ধবিলমেব্ কাযকর্র হবে।
ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ সার্কুলার লেটার জারি করা হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/mar192020brpdl07.pdf

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 24 dated 17-Nov-2019.

November 17th, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 23 dated 23-Oct-2019.

October 23rd, 2019 by

ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংর্কান্ত বিশেষ নীতিমালা।

উপযুর্ক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-০৫, তারিখঃ মে ১৬, ২০১৯ ও বিআরপিডি সার্কুলার লেটার নং-১৯, তারিখঃ সেপ্টেম্বর ৩, ২০১৯ এর প্রতি আপনাদের দৃষ্টি আকষর্ণ করা যাচ্ছে।

বিআরপিডি সার্কুলার লেটার নং-১৯/২০১৯ এর মাধ্যমে বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আওতায় ঋণগ্রহিতা কতৃর্ক আবেদনপত্র দাখিলের সময়সীমা অক্টোবর ২০, ২০১৯ তারিখ পযর্ন্ত বৃদ্ধি করা হয়। বিগত অক্টোবর ২০, ২০১৯ তারিখে মহামান্য সুপ্রীম কোর্টের হাই কোর্ট ডিভিশন বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর কার্যকারিতা আরও এক মাস অথবা রীট পিটিশন নিষ্পত্তির তারিখ (যেটি আগে আসবে) পর্যন্ত বৃদ্ধি করার আদেশ প্রদান করেছেন।

এক্ষণে, মহামান্য সুপ্রিম কোর্টের হাই কোর্ট ডিভিশন কতৃর্ক প্রদত্ত আদেশ বর আলোকে বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আওতায় ইতোপূর্বে গৃহীত আবেদনসমূহের বিষয়ে নভেম্বর ১৯, ২০১৯ তারিখ অথবা রীট পিটিশন নিষ্পত্তির তারিখ (যেটি আগে আসবে) এর মধ্যে উক্ত সার্কুলার মোতাবেক কাযক্রম গ্রহণ করা যাবে। তবে, বিআরপিডি সার্কুলার লেটার নং-১৯/২০১৯ এর মাধ্যমে প্রদত্ত সময়সীমা অর্থাৎ অক্টোবর ২০, ২০১৯ তারিখ অতিক্রান্ত হওয়ায় নতুন করে আর কোন আবেদনপত্র র্গহণ করা যাবে না। বতদব্য্তীত, ɛদত্ত আদেশ ধনুযায়ী উক্ত সময়ে বিআরপিডি সার্কুলার নং-০৫/২০১৯ এর আড়তায় পুনঃতফসিল/ বককালীন এক্সিট সুবিধা প্রাপ্ত ঋণর্গহিতাদের ধনুকূলে কোন নতুন ঋণ সুবিধা প্রদান করা যাবে না।

এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/oct232019brpdl23.pdf

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 19 dated 03-Sep-2019.

September 3rd, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 17 dated 08-Aug-2019.

August 8th, 2019 by

Monitoring of Classified Loan Accounts amounting BDT 100 crore & above by Scheduled Banks. Ref: BRPD Circular No. 06 dated 22-Jul-2019.

July 22nd, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 15 dated 11-Jul-2019.

July 11th, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 14 dated 25-Jun-2019.

June 25th, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular Letter No. 07 dated 22-May-2019.

May 22nd, 2019 by

Special Policy on Loan Rescheduling and One Time Exit. Ref: BRPD Circular No. 05 dated 16-May-2019.

May 16th, 2019 by