Category:

Bangladesh Bank Refinance Scheme for Jute Sector. Ref: BRPD Circular Letter No. 13 dated 23-Jun-2019.

June 23rd, 2019 by

পাট খাতের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত পুনঃঅর্থায়ন স্কীম (Refinance Scheme) প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-১১, তারিখঃ জুন ০৯, ২০১৪ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
০২। পাট খাতে সহায়তা প্রদানের জন্য বিশেষ করে কৃষকদের নিকট থেকে পাট ক্রয়ের নিমিত্তে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ২০১৪ সালে ০৫ বছর পর্যন্ত নবায়ন/আবর্তনযোগ্য (Revolving) অনধিক ২০০ (দুইশত) কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কীম (Refinance Scheme) গঠন করা হয় এবং সূত্রোক্ত সার্কুলারের মাধ্যমে উক্ত স্কীম পরিচালনার নীতিমালা জারী করা হয়। এক্ষণে, উক্ত পুনঃঅর্থায়ন স্কীমের (Refinance Scheme) পরিমাণ আরও ১০০ (একশত) কোটি টাকা বৃদ্ধি করে ৩০০ (তিনশত) কোটি টাকায় উন্নীত করার এবং তহবিলটির মেয়াদ পরবর্তী ০৫ (পাঁচ) বছরের জন্য বর্ধিত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এক্ষেত্রে ব্যাংকগুলো ব্যাংক হারে (Bank Rate) এ অর্থ পাবে এবং ব্যাংক সর্বোচ্চ ৮% (শতকরা আট ভাগ) সুদহারে প্রতি ষান্মাসিকে সুদাসলের একটি নির্দিষ্ট হারে পরিশোধ/সমন্বিত হওয়া সাপেক্ষে পাটকল/পাট রপ্তানিকারকদের ঋণ প্রদান করবে।
০৩। উল্লিখিত পরিবর্তনসমূহ ব্যতীত বিআরপিডি সার্কুলার নং- ১১/২০১৪ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।
এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।
অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/jun232019brpdl13.pdf

Revised guidelines for refinance scheme on Milk Production and Artificial Insemination. Ref: ACD Circular Letter No. 01 dated 28-Oct-2018.

October 28th, 2018 by

Master Circular for Islamic Refinance Scheme. Ref: SFD Circular No. 02 dated 05-Apr-2018.

April 5th, 2018 by

Islamic Refinance fund for agro-processors, small enterprise, renewable energy and environment-friendly ventures. Ref: BRPD Circular Letter No. 11 dated 10-Dec-2017.

December 10th, 2017 by

REFINANCE SCHEME ON MILK PRODUCTION AND ARTIFICIAL INSEMINATION SECTOR. REF: ACD CIRCULAR LETTER NO. 03 DATED 18.08.2016.

August 18th, 2016 by

শিরোনামোক্ত বিষয়ে এসিএফআইডি সার্কুলার নং – ০২ তারিখঃ ০২/০৬/২০১৫ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত সার্কুলার এর ৮(খ) নং অনুচ্ছেদটি নিম্নলিখিত অনুচ্ছেদ দ্বারা প্রতিস্থাপিত হবে।

“উক্ত ঋণের জন্য প্রযোজ্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত বর্তমানে অনুসৃত অন্যান্য নীতিমালা যেমন আবেদনপত্র গ্রহণ ও প্রক্রিয়াকরণের সময়কাল, ঋণ গ্রহীতার যোগ্যতা নিরূপন, পাস বইয়ের ব্যবহার, ঋণ বিতরণ, ঋণের সদ্ব্যবহার, তদারকি ও আদায় প্রক্রিয়া যথারীতি অনুসৃত হবে। তবে ঋণ প্রদানের ক্ষেত্রে কোনরূপ সহায়ক জামানত গ্রহণ করা যাবে না।”

এ সংক্রান্ত ০২/০৬/২০১৫ তারিখের এসিএফআইডি সার্কুলার নং – ০২ এবং ২৫/০৮/২০১৫ তারিখের এসিডি সার্কুলার লেটার নং-০৩ এর অন্যান্য নির্দেশাবলী অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/acd/aug182016acdl03.pdf

RELENDING FOR IMPROVEMENT OF BRICK KILN EFFICIENCY. REF: SFD CIRCULAR LETTER NO. 02 DATED 10.05.2016.

May 10th, 2016 by

GBCSRD CIRCULAR NO. 03 DATED 03.06.2014 এর প্রতি আপনাদের দৃষ্টি আর্কষণ করা যাচ্ছে। উক্ত সার্কুলারে বিদ্যমান ০৪ নং ধারা নিম্নরূপভাবে প্রতিস্থাপন করা হলো ঃ

১) ‘‘ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে কোন একক প্রকল্পে প্রাক্কলিত ব্যয়ের সর্বোচ্চ ৫০% পর্যন্ত এই তহবিল হতে রিলেন্ডিং (RELENDING) সুবিধা প্রদান করা হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং উদ্যোক্তা যথাক্রমে কম পক্ষে ২০% ও ৩০% অর্থায়ন করবে। রিলেন্ডিং (RELENDING) সুবিধা আগে আসলে আগে পাবেন ভিত্তিতে প্রদেয় হবে”

২) এতদ্ব্যতীত এ সংক্রান্ত ইতোপূর্বে জারীকৃত সকল সার্কুলার ও সার্কুলার লেটার এবং বাংলাদেশ ব্যাংকের সাথে অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান (পিএফআই) সমূহের ইতোমধ্যে সম্পাদিত সব অংশগ্রহণ চুক্তিপত্রে উল্লেখিত “পুনঃঅর্থায়ন (REFINANCE)” শব্দটি “রিলেন্ডিং (RELENDING)” শব্দ দ্বারা প্রতিস্থাপিত হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/gbcrd/may102016sfdl02.pdf

AMENDMENT OF CIRCULAR ON TK 200 CRORE REFINANCE SCHEME FOR 10 TK A/C HOLDERS. REF: FID CIRCULAR LETTER NO. 01 DATED 20.01.2016.

January 20th, 2016 by

শিরোনামোক্ত বিষয়ে ১৪ মে ২০১৪ তারিখের জিবিসিএসআরডি সার্কুলার নং ঃ ০১/২০১৪ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

সার্কুলারে বর্ণিত পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় ঋণ বিতরণ ও আদায় কার্যক্রমকে গতিশীল করার নিমিত্তে নিম্নোক্ত পদ্ধতিসমূহ অনুসরণের জন্য আপনাদেরকে পরামর্শ প্রদান করা যাচ্ছেঃ

১) পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় কৃষি ঋণ নীতিমালায় বর্ণিত কৃষিখাতসমূহে ব্যাংক কর্তৃক গ্রাহক পর্যায়ে সরাসরি ঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংক তার নিজস্ব বিবেচনায় সমুদয় ঋণ আদায়ের জন্য একটি বা একাধিক কিস্তি নির্ধারণ করতে পারবে।

২) পুনঃঅর্থায়ন স্কীমের আওতায় এককভাবে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ঋণ প্রদানের ক্ষেত্রে সিআইবি রিপোর্ট গ্রহণের আবশ্যকতা নেই। তবে খেলাপী ঋণ গ্রহীতার অনুকূলে ঋণ সুবিধা প্রদান না করার বিষয়টি ব্যাংকগুলোকে নিশ্চিত করতে হবে।

 সার্কুলারে বর্ণিত অপরাপর নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/fid/jan202016fidl01.pdf

BANGLADESH BANK’S REFINANCE SCHEME FOR RENEWABLE ENERGY AND GREEN PRODUCTS. REF: SFD CIRCULAR LETTER NO. 03 DATED 03.11.2015.

November 3rd, 2015 by

শিরোনামোক্ত বিষয়ে GBCSRD CIRCULAR NO. 02 DATED 01.07.2013, GBCSRD CIRCULAR LETTER NO. 01 DATED 20.05.2014, GBCSRD CIRCULAR LETTER NO. 02 DATED 18.08.2014 এবং GBCSRD CIRCULAR NO. 06 DATED 12.10.2014 এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

বর্ণিত সার্কুলার ও সার্কুলার লেটারগুলোর আওতায় ‘‘নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে পুনঃঅর্থায়ন স্কিম’’ এর নীতিমালায় ১০টি খাতে মোট ৪৭টি প্রোডাক্টে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব কার্যক্রমের পরিধি সম্প্রসারণ ও ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় বিশদ পর্যালোচনান্তে সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট, ওয়েস্ট হিট রিকভারী সিস্টেম ও ব্যবহৃত লেড এসিড ব্যাটারি পুনঃপ্রক্রিয়াজাতরণ নামীয় ৩টি প্রোডাক্টকে শীর্ষোক্ত পুনঃঅর্থায়ন স্কিমে অর্ন্তভুক্ত করা হলো।

স্কিমের আওতাভুক্ত নতুন ৩টি প্রোডাক্টের সর্বোচ্চ ঋণসীমা ঃ

খাত                                  উপ-খাত   প্রোডাক্ট                                     ঋণসীমা (উৎপাদন ক্ষমতা ও প্রকৃত ব্যয় নিরূপন করতঃ নির্ধারণ করা হবে; তবে তা একক প্রকল্পে নিম্নরূপ সীমা অতিক্রম করবে না)

১।    তরল বর্জ্য ব্যবস্থাপনা               –              সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট  ১৫,০০,০০,০০০.০০ (পনের কোটি) টাকা

২।    জ্বালানি দক্ষ/সাশ্রয়ী প্রযুক্তি        –              ওয়েস্ট হিট রিকভারী সিস্টেম    ৫,০০,০০,০০০.০০ (পাঁচ কোটি) টাকা

৩।    পুণঃপ্রক্রিয়াকরণ ও পুণঃপ্রক্রিয়াকরণ উপযোগী দ্রব্য প্রস্তুতকরণ প্রকল্প                                                                                                                                                                                –               ব্যবহৃত লেড এসিড ব্যাটারি পুনঃপ্রক্রিয়াজাতরণ                                                                                                                                                                                                               ৫,০০,০০,০০০.০০ (পাঁচ কোটি) টাকা

১। বর্জ্য ব্যবস্থাপনা (Waste Management)

১.১ সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (Waste Management): একক শিল্প প্রতিষ্ঠান ভিত্তিক এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে ইটিপিসমূহ সার্বক্ষনিক চালু রাখার বিষয়টি অনেকসময়ই নিশ্চিত করা সম্ভব হয় না এবং একক স্থাপনার পরিচালনা ব্যয়ও কিছুটা অধিক হয়ে থাকে বিধায় পরিবেশ সংরক্ষণের স্বার্থে শিল্পঘন এলাকায় এ ধরনের সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে। তবে এক্ষেত্রে কমপক্ষে ৭(সাত)টি শিল্প প্রতিষ্ঠান নিয়ে এ ধরনের সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করতে হবে। এ ধরনের প্ল্যান্ট ইপিজেডসমূহ ও অন্যান্য এলাকায় প্রতিষ্ঠিত হতে পারে।

(ক) ঋণের আওতাঃ প্রকল্পের স্থানীয় ব্যয়+আমদানী ব্যয়+সিভিল ওয়ার্ক এর জন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক প্রদত্ত ঋণের বিপরীতে প্রকল্পটি ট্রায়াল রানে যাওয়ার পর এককালীন পুনঃঅর্থায়নের আবেদন করতে পারবে। কনসালট্যান্ট এবং মেরামত সংক্রান্ত ব্যয় এবং চলতি মূলধন বাবদ ব্যয় উপরোক্ত পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় আসবে না।

(খ) ঋণ প্রাপ্তির ন্যূনতম যোগ্যতা ঃ Registrar of Joint Stock Companies and Firms (RJSC) এর নিবন্ধিত প্রতিষ্ঠান, একক/যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান।

(গ) ঋণসীমা ঃ প্রকল্পের পরিশোধন ক্ষমতা ও এর প্রকৃত ব্যয় নিরূপনপূর্বক পুনঃঅর্থায়ন সীমা নির্ধারণ করা হবে তবে তা ১৫,০০,০০,০০০/০০ (পনের কোটি) টাকা এর অধিক হবে না।

(ঘ) গ্রাহক পর্যায়ে সুদের হার ঃ সর্বোচ্চ ৯% [প্রচলিত ব্যাংক রেট(বর্তমানে ৫%) + সর্বোচ্চ ৪%]

(ঙ) গ্রাহক পর্যায়ে ঋণ পরিশোধের সময়কাল ও সুদ হিসাবায়ন ঃ ঋণ গ্রহণের তারিখ হতে ০১(এক) বছর গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৮(আট) বছরের মধ্যে সুদসহ আসল পরিশোধযোগ্য এবং মাসিক/ত্রৈমাসিক ভিত্তিতে কিস্তি আদায়যোগ্য।

(চ) পুনঃঅর্থায়নকৃত ঋণ পরিশোধের সময়কাল ঃ পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ হতে ০১(এক) বছর গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৮(আট) বছরের মধ্যে ত্রৈমাসিক ভিত্তিতে সুদসহ আসল পরিশোধযোগ্য।

(ছ) ঋণ ও নিজস্ব মূলধনের (ডেট ইকুইটি) অনুপাত ঃ ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে নির্ধারিত হবে।

(জ) অন্যান্য কতৃর্প ক্ষের নির্দেশনা ঃ পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ও অন্যান্য সংশ্লিষ্ট কতৃর্প ক্ষ কতৃর্ক সময় সময় জারিকৃত এ ক্ষেত্রে প্রযোজ্য সকল নির্দেশনার যথা পরিপালন নিশ্চিত করতে হবে।

২। জ্বালানি দক্ষতা (Energy Efficiency):

২.১ ওয়েস্ট হিট রিকভারী সিস্টেম (Waste Heat Recovery System) ঃ পাওয়ার-প্লান্ট, জেনারেটরসহ অন্য যে কোন শিল্প প্রতিষ্ঠানের অপচয়কৃত তাপের সর্বোচ্চ ব্যবহারের বিষয়টি নিশ্চিত করার জন্য যে কোন ধরনের ওয়েস্ট হিট রিকভারী সিস্টেম স্থাপনে অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে। এর মাধ্যমে পরিবেশে অতিরিক্ত তাপ নিঃসরণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমিয়ে নিয়ে আসা সম্ভব হবে যা পরিবেশ সংরক্ষণে সহায়ক হবে।

(ক) ঋণের আওতাঃ প্রকল্পের স্থানীয় ব্যয়+আমদানী ব্যয়+সিভিল ওয়ার্ক এর জন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক প্রদত্ত ঋণের বিপরীতে প্রকল্পটি ট্রায়াল রানে যাওয়ার পর এককালীন পুনঃঅর্থায়নের আবেদন করতে পারবে। কনসালট্যান্ট এবং মেরামত সংক্রান্ত ব্যয় এবং চলতি মূলধন বাবদ ব্যয় উপরোক্ত পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় আসবে না।

(খ) ঋণ প্রাপ্তির ন্যূনতম যোগ্যতা ঃ Registrar of Joint Stock Companies and Firms (RJSC) এর নিবন্ধিত প্রতিষ্ঠান, একক/যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান।

(গ) ঋণসীমা ঃ প্রকল্পের উৎপাদন ক্ষমতা ও এর প্রকৃত ব্যয় নিরূপনপূর্বক পুনঃঅর্থায়ন সীমা নির্ধারণ করা হবে তবে তা ৫,০০,০০,০০০/০০ (পাঁচ কোটি) টাকা এর অধিক হবে না।

(ঘ) গ্রাহক পর্যায়ে সুদের হার ঃ সর্বোচ্চ ৯% [প্রচলিত ব্যাংক রেট(বর্তমানে ৫%) + সর্বোচ্চ ৪%]

(ঙ) গ্রাহক পর্যায়ে ঋণ পরিশোধের সময়কাল ও সুদ হিসাবায়ন ঃ ঋণ গ্রহণের তারিখ হতে ০১(এক) বছর গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৫(পাঁচ) বছরের মধ্যে সুদসহ আসল পরিশোধযোগ্য এবং মাসিক/ত্রৈমাসিক ভিত্তিতে কিস্তি আদায়যোগ্য।

(চ) পুনঃঅর্থায়নকৃত ঋণ পরিশোধের সময়কাল ঃ পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ হতে ০১(এক) বছর গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৫(পাঁচ) বছরের মধ্যে ত্রৈমাসিক ভিত্তিতে সুদসহ আসল পরিশোধযোগ্য।

(ছ) ঋণ ও নিজস্ব মূলধনের (ডেট ইকুইটি) অনুপাত ঃ ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে নির্ধারিত হবে।

(জ) অন্যান্য কতৃর্প ক্ষের নির্দেশনা ঃ পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ও অন্যান্য সংশ্লিষ্ট কতৃর্প ক্ষ কতৃর্ক সময় সময় জারিকৃত এ ক্ষেত্রে প্রযোজ্য সকল নির্দেশনার যথা পরিপালন নিশ্চিত করতে হবে।

৩। পুনঃপ্রিয়াজাতরণ (Recycling):

৩.১ ব্যবহৃত লেড এসিড ব্যাটারি পুনঃপ্রক্রিয়াজাতরণ (Used Lead Acid Battery Recycling Plant) : লেড এসিড ব্যাটারীর ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়ে চললেও পরিবেশ সম্মত উপায়ে এগুলোর পুনঃপ্রμিয়াজাতরণ প্লান্ট গড়ে না উঠায় এ ধরনের প্লান্ট স্থাপনে অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে।

(ক) ঋণের আওতাঃ প্রকল্পের স্থানীয় ব্যয়+আমদানী ব্যয়+সিভিল ওয়ার্ক এর জন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক প্রদত্ত ঋণের বিপরীতে প্রকল্পটি ট্রায়াল রানে যাওয়ার পর এককালীন পুনঃঅর্থায়নের আবেদন করতে পারবে। কনসালট্যান্ট এবং মেরামত সংক্রান্ত ব্যয় এবং চলতি মূলধন বাবদ ব্যয় উপরোক্ত পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় আসবে না।

(খ) ঋণ প্রাপ্তির ন্যূনতম যোগ্যতা ঃ Registrar of Joint Stock Companies and Firms (RJSC) এর নিবন্ধিত প্রতিষ্ঠান, একক/যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান।

(গ) ঋণসীমা ঃ প্রকল্পের উৎপাদন ক্ষমতা ও এর প্রকৃত ব্যয় নিরূপনপূর্বক পুনঃঅর্থায়ন সীমা নির্ধারণ করা হবে তবে তা ৫,০০,০০,০০০/০০ (পাঁচ কোটি) টাকা এর অধিক হবে না।

(ঘ) গ্রাহক পর্যায়ে সুদের হার ঃ সর্বোচ্চ ৯% [প্রচলিত ব্যাংক রেট(বর্তমানে ৫%) + সর্বোচ্চ ৪%]

(ঙ) গ্রাহক পর্যায়ে ঋণ পরিশোধের সময়কাল ও সুদ হিসাবায়ন ঃ ঋণ গ্রহণের তারিখ হতে ০৬(ছয়) মাস গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৫(পাঁচ) বছরের মধ্যে সুদসহ আসল পরিশোধযোগ্য এবং মাসিক/ত্রৈমাসিক ভিত্তিতে কিস্তি আদায়যোগ্য।

(চ) পুনঃঅর্থায়নকৃত ঋণ পরিশোধের সময়কাল ঃ পুনঃঅর্থায়ন গ্রহণের তারিখ হতে ০১(এক) বছর গ্রেস পিরিয়ডসহ সর্বোচ্চ ০৫(পাঁচ) বছরের মধ্যে ত্রৈমাসিক ভিত্তিতে সুদসহ আসল পরিশোধযোগ্য।

(ছ) ঋণ ও নিজস্ব মূলধনের (ডেট ইকুইটি) অনুপাতঃ ব্যাংকার-কাস্টমার সম্পর্কের ভিত্তিতে নির্ধারিত হবে।

(জ) অন্যান্য কতৃর্প ক্ষের নির্দেশনাঃ পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স ও অন্যান্য সংশ্লিষ্ট কতৃর্প ক্ষ কতৃর্ক সময় সময় জারিকৃত এ ক্ষেত্রে প্রযোজ্য সকল নির্দেশনার যথা পরিপালন নিশ্চিত করতে হবে।

৪। অন্যান্য সকল ক্ষেত্রে জিবিসিএসআরডি সাকুর্লার নংঃ ০২/২০১৩ এ বর্ণিত নির্দেশনাবলী প্রযোজ্য হবে। শরিয়াহ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব উদ্যোগ অর্থায়নের নিমিত্ত জারিকৃত জিবিসিএসআরডি সার্কুলার নংঃ ০৬/২০১৪ এ উক্ত অন্তর্ভুক্তির বিষয়টি কার্যকরী মর্মে গণ্য হবে।

৫। বাংলাদেশ ব্যাংকের সাথে Participating Financial Institution (PFI) সমূহের ইতোমধ্যে সম্পাদিত অংশগ্রহণ চুক্তিপত্রে (Participation Agreement) বর্ণিত অন্তর্ভুক্তির বিষয়টি সংযোজিত হয়েছে বলে গণ্য হবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

BANGLADESH BANK’S REFINANCE SCHEME FOR GREEN FINANCE. REF: FSD CIRCULAR LETTER NO. 02 DATED 10.09.2015.

September 10th, 2015 by

শিরোনামোক্ত বিষয়ে GBCSRD CIRCULAR NO. 02 DATED 01.07.2013, GBCSRD CIRCULAR LETTER NO. 01 DATED 20.05.2014, GBCSRD CIRCULAR LETTER NO. 02 DATED 18.08.2014 এবং GBCSRD CIRCULAR NO. 06 DATED 12.10.2014 এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

বর্ণিত সার্কুলার ও সার্কুলার লেটার এর আওতায় ‘নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে পুনঃঅর্থায়ন স্কিম’ এর নীতিমালায় ৯টি খাতে মোট ৪৭টি প্রোডাক্টে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হচ্ছে। ”কারখানায় কর্মরতদের কর্মপরিবেশ এবং নিরাপত্তা নিশ্চিতকরণ” খাতে Bangladesh Finished Leather, Leather Goods and Footwear Exporter’s Association (BFLLFEA) এর সদস্যভুক্ত শিল্প প্রতিষ্ঠান যাদের নিজস্ব কারখানা রয়েছে তাদেরকেও কারখানার নিরাপদ কর্মপরিবেশ তথা অগিড়বনির্বাপক সামগ্রী, অগিড়ব প্রতিরক্ষামূলক সামগ্রী, ছাদ এবং ভূগর্ভে প্রয়োজনীয় সংখ্যক পাম্পসহ পানি সংরক্ষণাগার নির্মাণ ইত্যাদিসহ এতদুদ্দেশ্যে সংস্কার, পুনর্গঠন, প্রতিস্থাপন কাজের জন্য পুনঃঅর্থায়ন স্কিমে অন্তর্ভুক্ত করা হলো।

২। অন্যান্য সকল ক্ষেত্রে GBCSRD CIRCULAR NO. 02 DATED 01.07.2013 ও GBCSRD CIRCULAR LETTER NO. 02 DATED 18.08.2014 এ বর্ণিত নির্দেশনাবলী প্রযোজ্য হবে। শরিয়াহ ভিত্তিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব উদ্যোগ অর্থায়নের নিমিত্ত জারিকৃত GBCSRD CIRCULAR NO. 06 DATED 12.10.2014 এ উক্ত অন্তর্ভুক্তির বিষয়টি কার্যকরী মর্মে গণ্য হবে।

৩। বাংলাদেশ ব্যাংকের সাথে Participating Financial Institution (PFI) সমূহের ইতোমধ্যে সম্পাদিত অংশগ্রহণ চুক্তিপত্রে (Participation Agreement) বর্ণিত অন্তর্ভুক্তির বিষয়টি সংযোজিত হয়েছে বলে গণ্য হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

REFINANCE SCHEME ON MILK PRODUCTION AND ARTIFICIAL INSEMINATION SECTOR . REF: ACD CIRCULAR LETTER NO. 03 DATED 25.08.2015.

August 25th, 2015 by

শিরোনামোক্ত বিষয়ে এসিএফআইডি সার্কুলার নং – ০২ তারিখঃ ০২/০৬/২০১৫ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত পুনঃঅর্থায়ন স্কীমটি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়েছে ঃ-

১. অনধিক তিন মাসের মধ্যে প্রজননক্ষম হতে পারে এমন বকনা বাছুর ক্রয়ের জন্য ঋণ প্রদান করা যাবে। এক্ষেত্রে, দেশী জাতের (Indigenous) বকনা বাছুরকে অগ্রাধিকার দিতে হবে।

২. প্রতিটি বকনা বাছুর ক্রয়ের জন্য ৪০,০০০/- (চল্লিশ হাজার) এবং রক্ষণাবেক্ষন/লালনপালনের জন্য ১০,০০০/- (দশ হাজার টাকা) অর্থাৎ প্রতিটি বকনা বাছুরের জন্য সর্বোচ্চ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা ঋণ প্রদান করা যাবে।

৩. সর্বোচ্চ ৪ (চারটি) বকনা বাছুর ক্রয়ের জন্য অনধিক ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকা উক্ত স্কীমের অধীনে ঋণ প্রদান করা যাবে।

৪. সুবিধাভোগী ঋণ গ্রহীতা নির্বাচনের ক্ষেত্রে নারী এবং প্রান্তিক খামারীদের অগ্রাধিকার দিতে হবে।

৫. উপরোক্ত সার্কুলারের ২(খ) অনুচ্ছেদে আসল পরিশোধের সময়সীমা অনধিক ৩ বছরের স্থলে ৫৪ মাস হবে।

৬. উক্ত ঋণ পরিশোধের জন্য ঋণগ্রহীতা অনধিক ১৪ মাস গ্রেস পিরিয়ড পাবেন।

৭. ঋণ গ্রহীতাকে ৩৬-৫৪ মাসের (গ্রেস পিরিয়ড সহ) মধ্যে গৃহীত ঋণ সমন্বয় করতে হবে ।

৮. উক্ত প্রকল্পের আওতায় প্রতিটি গাভীকে প্রকল্পের মেয়াদকাল পাঁচ বছরের মধ্যে প্রজননকালে প্রতিবারই কৃত্রিম প্রজনন নিশ্চিত করতে হবে।

৯. সংশ্লিষ্ট ব্যাংক এ খাতে ঋণ বিতরণের সার্বিক অবস্থা (বিতরণসহ) বাংলাদেশ ব্যাংক এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের উপজেলা কার্যালয়কে মাসিক বিবরণী প্রেরণ করবে।

১০. প্রাণিসম্পদ অধিদপ্তর তাদের উপজেলা কার্যালয়ের মাঠকর্মীদের মাধ্যমে নমুনা ভিত্তিতে এ স্কীমের আওতায় বিতরণকৃত ঋণের সদ্ব্যবহার যাচাই করবে। প্রাণিসম্পদ অধিদপ্তরের উপজেলা কার্যালয় ঋণের সদ্ব্যবহারের কোন বিচ্যুতি পেলে তা সরাসরি ঋণ প্রদানকারী ব্যাংক শাখাকে জানাবে। ব্যাংক শাখা ত্রুটি-বিচ্যুতি নিরসনে ব্যর্থ হলে প্রাণিসম্পদ বিভাগের উপজেলা কার্যালয় তাদের অধিদপ্তরকে জানাবে। পরবর্তীতে অধিদপ্তর বাংলাদেশ ব্যাংককে অবহিত করবে।

এসিএফআইডি সার্কুলার নং – ০২ এর অন্যান্য নির্দেশাবলী অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।