Special Loan or Investment facility for CMSME sector affected by COVID-19 pandemic. Ref: SMESPD Circular Letter No. 08 dated 03-Sep-2020.

  বাংলাদেশ ব্যাংক
প্রধান কার্যালয়
মতিঝিল, ঢাকা-১০০০
বাংলাদেশ ।
www.bb.org.bd
এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট
এসএমইএসপিডি সার্কুলার লেটার নং-০৮ ভাদ্র ১৯, ১৪২৭
তারিখঃ—————–
সেপ্টেম্বর ০৩, ২০২০

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

নভেল করোনা ভাইরাস (COVID-19) এর প্রাদুর্ভাবের কারণে সিএমএসএমই
(CMSME) খাতের জন্য বিশেষ ঋণ/বিনিয়োগ সুবিধা প্রসঙ্গে।

 শিরোনামোক্ত বিষয়ে এপ্রিল ১৩, ২০২০ তারিখে জারিকৃত এসএমইএসপিডি সার্কুলার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। সুত্রোল্লিখিত সার্কুলারের ১(গ) অনুচ্ছেদে এ মর্মে শর্ত আরোপ করা হয়েছিল যে, বাৎসরিক মোট ঋণ/বিনিয়োগের নুন্যতম ১৫ শতাংশ গ্রাম অঞ্চলে চলতি মূলধন ঋণ/বিনিয়োগ প্রদান করতে হবে । অত্র সার্কুলারে বর্ণিত ২০,০০০ কোটি টাকা বিতরণের জন্য বৎসর ভিত্তিক লক্ষ্য নির্ধারণ না করে অতি দ্রুততার সাথে ঋণ বিতরণ করা গেলে সিএমএসএমই খাতে ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান পুনরায় উৎপাদনে যেতে সক্ষম হবে। এতে করে উৎপাদন ও কাঙ্খিত কর্মসংস্থান বহাল রাখা সম্ভবপর হবে।
বর্ণিত বিষয়াবলি বিবেচনায় এক্ষণে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, আলোচ্য প্রণোদনা প্যাকেজের আওতায় ২০,০০০ কোটি টাকা দ্রুততম সময়ের মধ্যে বিতরণের লক্ষ্য অর্জনের নিমিত্তে গ্রাম ও শহরের জন্য নির্দিষ্টকৃত লক্ষ্যমাত্রা এতদ্বারা রহিত করা হলো ।

০৩। ঋণ বিতরণ ও আদায় কার্যμম সহজতর ও গ্রাহক বান্ধক করার উদ্দেশ্যে আলোচ্য প্যাকেজের আওতায় ২০,০০০ কোটি টাকা ঋণ বিতরণের জন্য কুটির, মাইক্রো ও ক্ষুদ্র খাতে বিতরণকৃত চলতি মূলধন ঋণের ক্ষেত্রে প্রয়োজনে EMI (Equal Monthly Installment) ভিত্তিতে ঋণ/বিনিয়োগ পরিশোধ করা যাবে । তবে ঋণের প্রকৃতি, সময়কাল (১বছর) ও নির্ধারিত মঞ্জুরী সীমা অপরিবর্তিত থাকবে। এক্ষেত্রে, কার্যকরী সুদের হার (Effective Interest Rate) কোনক্রমেই ৯% এর অধিক হবে না এবং এসকল ঋণ/বিনিয়োগ যথা নিয়মে সিএল-২ এ রিপোর্ট করতে হবে।

০৪। ফলপ্রসূ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে প্রণোদনা প্যাকেজের আওতায় তাদের জন্য নির্ধারিত বিতরণ লক্ষ্যমাত্রা আগামী অক্টোবর ৩১, ২০২০ তারিখের মধ্যে অর্জন নিশ্চিত করতে হবে।

০৫। এতদ্ব্যতীত সার্কুলারে বর্ণিত অন্যান্য নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে।

০৬। ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

আপনাদের বিশ্বস্ত,
(হুসনে আরা শিখা)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০৫০২

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/smespd/sep032020smespdl08.pdf

Related Circulars :
;
;


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *