Regarding Refinance Scheme against Stimulus Packages for Large Industry and Service sector. Ref: DOS Circular Letter No. 25 dated 06-Aug-2020.

www.bb.org.bd

  বাংলাদেশ ব্যাংক
(সেন্ট্রাল ব্যাংক অব বাংলাদেশ)
প্রধান কার্যালয়
মতিঝিল, ঢাকা-১০০০
বাংলাদেশ
ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন
ডিওএস সার্কুলার লেটার নং-২৫  ২২ শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
 তারিখ ঃ ——————–
০৬ আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান।

প্রিয় মহোদয়,

নভেল করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল
ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের লক্ষ্যে পুনঃঅর্থায়ন স্কিম প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-১০, তারিখঃ ২৩ এপ্রিল ২০২০ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। বাংলাদেশ ব্যাংক হতে উপরিল্লিখিত স্কিমের অধীনে পুনঃঅর্থায়ন সুবিধা প্রাপ্তি সহজতর করার লক্ষ্যে নিম্নোক্ত বিষয়গুলোস্পষ্টীকরণ করা হল –
ক) বর্ণিত পুনঃঅর্থায়ন স্কিমের মেয়াদ ৩ বছর অর্থাৎ ০৪ আগস্ট ২০২০ হতে ০৩ আগস্ট ২০২৩ পর্যন্ত হবে।
খ) পুনঃঅর্থায়ন গ্রহণে ইচ্ছুক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক গ্রাহককে প্রদত্ত ঋণ সুবিধার বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাংলাদেশ ব্যাংকে পুনঃঅর্থায়নের জন্য যে তারিখেই আবেদন করা হোক না কেন, তার অব্যবহিত পূর্বে সমাপ্ত মাসের শেষ দিবসের স্থিতির (Day end balance) আসল অংকের উপর ভিত্তি করে পুনঃঅর্থায়নের পরিমাণ নির্ধারণ করা হবে।
গ) কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাংলাদেশ ব্যাংক হতে পুনঃঅর্থায়ন প্রাপ্তির নির্ধারিত সীমার মধ্যে পরিমাণ নির্বিশেষে গৃহীত প্রথম কিস্তির তারিখ হতে ০১(এক) বছর সময়সীমা হিসাবায়ন করা হবে যা পুনঃঅর্থায়ন স্কিমের মেয়াদের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।
ঘ) বাংলাদেশ ব্যাংক হতে যে তারিখে ব্যাংকের হিসাবে যে পরিমাণ অর্থ পুনঃঅর্থায়ন হিসেবে প্রদান করা হবে সেই তারিখ হতে ঐ পরিমাণ অর্থের ওপর দৈনিক ভিত্তিতে সুদ হিসাবায়নপূর্বক ত্রৈমাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট ব্যাংকের টাকা চলতি হিসাব বিকলনপূর্বক আদায় করা হবে।

৩। উপর্যুক্ত বিআরপিডি সার্কুলার নং-১০/২০২০ এর সাথে সংযোজিত সংযোজনী-খ ও সংযোজনী-গ অত্র সার্কুলার লেটারের সংযোজনী-খ দ্বারা প্রতিস্থাপিত হবে। প্রতিবার পুনঃঅর্থায়ন গ্রহণের ক্ষেত্রে নতুনভাবে সংযোজিত সংযোজনী-গ অনুযায়ী Demand Promissory Note প্রদান করতে হবে।

৪। ইতোমধ্যে পুনঃঅর্থায়ন গ্রহণকারী বা নতুনভাবে গ্রহণেচ্ছু ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানকে প্রতিস্থাপিত সংযোজনী-খ মোতাবেক তথ্যাদি প্রতিমাসের ১০ তারিখের মধ্যে ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে। অর্থাৎ একই ছকের মধ্যে সকল বিদ্যমান পুনঃঅর্থায়ন সুবিধা এবং নতুন সুবিধার (যদি থাকে) জন্য যাচিত তথ্যাদি প্রদান করতে হবে। নতুন পুনঃঅর্থায়নের ক্ষেত্রে বিআরপিডি সার্কুলার নং-১০/২০২০ এর সংযোজনী-ক অনুসারে আবেদনপত্রও দাখিল করতে হবে।

৫। বিআরপিডি সার্কুলার নং-১০, তারিখঃ ২৩ এপ্রিল ২০২০ এর অন্যান্য শর্ত ও নির্দেশনাবলী অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

(মোঃ সহিদুল ইসলাম)
মহাব্যবস্থাপক
ফোন নং ঃ ৯৫৩০০৯৩

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dos/aug062020dosl25.pdf

Related Circulars :
;
;


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *