Refinance Scheme(Revolving) for Large Industries and Service Sector due to breakout of Novel Corona virus. Ref: BRPD Circular No. 10 dated 23-Apr-2020.

Website: www.bb.org.bd

  ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ
বাংলাদেশ ব্যাংক
প্রধান কার্যালয়
ঢাকা।
 
বিআরপিডি সার্কুলার নং-১০ ২৩ এপ্রিল ২০২০
 তারিখঃ —————
১০ বৈশাখ ১৪২৭

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।

প্রিয় মহোদয়,

নভেল করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল 
ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের লক্ষ্যে পুনঃঅর্থায়ন স্কিম প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে ১২ এপ্রিল ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার নং-০৮ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

২। নভেল করোনা ভাইরাস (COVID-19) এর প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মোকাবেলায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের জন্য (CMSME ব্যতীত) মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত আর্থিক সহায়তার আওতায় উক্ত সার্কুলারের মাধ্যমে ৩০ হাজার কোটি টাকার ঋণ/বিনিয়োগ সুবিধা গ্রহণ/প্রদানের ক্ষেত্রে প্রযোজ্য নির্দেশনাসমূহ জারি করা হয়। উক্ত সার্কুলারের নির্দেশনা অনুযায়ী তফসিলি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানগুলো করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহকে তাদের নিজস্ব তহবিল থেকে ব্যাংকারগ্রাহক সম্পর্কের ভিত্তিতে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ/বিনিয়োগ সুবিধা দিবে। এ পর্যায়ে, উক্ত আর্থিক সহায়তা প্যাকেজের তারল্য সরবরাহ নিশ্চিতকল্পে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৫ হাজার কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিম (Revolving Refinance Scheme) গঠন করা হয়েছে। এ স্কিমের আওতায় বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতায় ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য বরাদ্দকৃত অর্থ হতে তাদের কর্তৃক বিতরণকৃত ঋণ/বিনিয়োগের ৫০% অর্থ পুনঃঅর্থায়ন সুবিধা প্রদান করা হবে। উক্ত স্কিম পরিচালনার ক্ষেত্রে নি¤œবর্ণিত নির্দেশনাসমূহ অনুসরণীয় হবেঃ
১) স্কিমের নামঃ এ স্কিমের নাম হবে “বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানে পুনঃঅর্থায়ন স্কিম”।
২) তহবিলের উৎসঃ বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল।
৩) তহবিলের পরিমাণঃ ১৫ হাজার কোটি টাকা।
৪) মেয়াদঃ এ স্কিমের মেয়াদ হবে ০৩ (তিন) বছর।
৫) সুদ/মুনাফার হারঃ সুদ/মুনাফার হার হবে ৪.০০% (চার শতাংশ), যা ত্রৈমাসিক ভিত্তিতে (মার্চ, জুন, সেপ্টেম্বর ও ডিসেম্বর ভিত্তিক) আরোপিত হবে।
৬) ব্যাংক-ওয়ারী তহবিল বরাদ্দঃ বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতায় প্রতিটি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের অনুকূলে বরাদ্দকৃত তহবিলের বিপরীতে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বিতরণকৃত ঋণ/বিনিয়োগের সর্বোচ্চ ৫০% পর্যন্ত অর্থ এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়ন পাওয়া যাবে। তবে, এ স্কিমের আওতায় গৃহীত ঋণ/বিনিয়োগ কোনভাবেই বিআরপিডি সাকুলার নং-০৮/২০২০ এর আওতার বাইরে অন্য কোনো খাতে/ উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।
৭) অংশগ্রহণকারী প্রতিষ্ঠানঃ এ স্কীমের আওতায় পুনঃঅর্থায়ন গ্রহণে ইচ্ছুক ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংক এর সাথে একটি অংশগ্রহণমূলক চুক্তি (Participation Agreement) স্বাক্ষর করতে হবে। বাংলাদেশ ব্যাংক এর সাথে স্বাক্ষরিত অংশগ্রহণমূলক চুক্তিপত্রের (Participation Agreement) মাধ্যমে বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতায় বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টরে ওয়ার্কিং ক্যাপিটাল ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানকারী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানসমূহ এ স্কিমের আওতায় নিজস্ব সীমার মধ্যে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে।
৮) তহবিল ব্যবস্থাপনাঃ এ স্কিমের আওতায় পরিচালনাগত যাবতীয় কার্যক্রম ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন কর্তৃক সম্পাদিত হবে।
৯) স্কিমের আওতায় আবেদন গ্রহণ ও পুনঃঅর্থায়ন প্রক্রিয়াঃ
ক) বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতায় ঋণ/বিনিয়োগ বিতরণের পর পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসে বিতরণকৃত মোট অর্থের ৫০% পুনঃঅর্থায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের নিকট আবেদন করতে হবে।
খ) পুনঃঅর্থায়ন প্রাপ্তির লক্ষ্যে অর্থায়নকারী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান সংযোজনী-ক এবং সংযোজনী-খ মোতবেক মহাব্যবস্থাপক, ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন বরাবরে আবেদন করবে।
গ) পুনঃঅর্থায়নের জন্য ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক আবেদনের তারিখে সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের বিতরণকৃত ঋণ/বিনিয়োগ স্থিতির ৫০% পর্যন্ত অর্থ এ স্কিম হতে পুনঃঅর্থায়ন করা হবে।
ঘ) কোনো ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের পুনঃঅর্থায়ন ঋণ/বিনিয়োগ সীমার কোন অর্থ পরিশোধিত হওয়ার পর বিআরপিডি সার্কুলার নং০৮/২০২০ এর আওতায় নতুন ঋণ/বিনিয়োগ গ্রহীতাকে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদান করা হলে অর্থায়নকারী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান এ স্কিম হতে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে। এভাবে একটি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান মোট ৩(তিন) বছর পর্যন্ত নিজস্ব সীমার মধ্যে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করতে পারবে।
১০) পুনঃঅর্থায়নকৃত অর্থ পরিশোধ প্রক্রিয়াঃ
ক) এ স্কিমের আওতায় প্রদত্ত পুনঃঅর্থায়নের বিপরীতে ত্রৈমাসিক ভিত্তিতে সুদ/মুনাফা প্রতি ত্রৈমাসিক অন্তে (প্রথম তিনটি ত্রৈমাসিকের) পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করতে হবে।
খ) বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতায় বিতরণকৃত ঋণ/ বিনিয়োগ আদায়/সমন্বয় হলে অথবা ১(এক) বছর মেয়াদ উত্তীর্ণ হলে (যেটি আগে ঘটে) সর্বশেষ ত্রৈমাসিকের সুদসহ ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের অনুকূলে ছাড়কৃত সমুদয় অর্থ বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করতে হবে।
গ) নির্ধারিত সময়ের মধ্যে সুদ/মুনাফাসহ পুনঃঅর্থায়নকৃত অর্থ বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করা না হলে বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের চলতি হিসাব বিকলন করে তা আদায়/সমন্বয় করা হবে।
ঘ) গ্রাহক পর্যায়ে বিতরণকৃত ঋণ/বিনিয়োগ আদায়ের সকল দায়-দায়িত্ব ঋণ/বিনিয়োগ বিতরণকারী ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের ওপর ন্যস্ত থাকবে। গ্রাহক পর্যায়ে উক্ত ঋণ/বিনিয়োগ আদায়ের সাথে বাংলাদেশ ব্যাংকের পাওনাকে সম্পর্কিত করা যাবে না।
১১) অন্যান্য নির্দেশাবলীঃ
ক) এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়নকৃত অর্থ বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এর আওতা বহির্ভূত অন্য কোন খাতে ব্যবহার করা হলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সে পরিমাণ অর্থের ওপর নির্ধারিত সুদ/মুনাফা হারের অতিরিক্ত ২% হারে সুদ/মুনাফাসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের নিকট হতে এককালীন আদায় করা হবে।
খ) এ স্কিমের আওতায় গ্রাহক পর্যায়ে ঋণ/বিনিয়োগ বিতরণের সকল পর্যায়ে বিআরপিডি সার্কুলার নং-০৮/২০২০ এ বর্ণিত বিধি-বিধান যথাযথভাবে পরিপালন নিশ্চিত করতে হবে।
গ) এ স্কিমের আওতায় পুনঃঅর্থায়ন সংক্রান্ত তথ্য মাসিক ভিত্তিতে পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে সংযোজনী-গ মোতাবেক ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশনে প্রেরণ করতে হবে।
ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সংযোজনীঃ বর্ণনা মোতাবেক। আপনাদের বিশ্বস্ত,

(মোঃ মকবুল হোসেন)
মহাব্যবস্থাপক (চলতি দায়িত্বে)
ফোনঃ ৯৫৩০২৬৮

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/apr232020brpd10.pdf

Related Circulars :
;
;


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *