Implementation of stimulus packages declared by Bangladesh Bank. Ref: BRPD Circular Letter No. 35 dated 02-Jul-2020.

website: www.bb.org.bd

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ
বাংলাদেশ ব্যাংক
প্রধান কার্যালয়, ঢাকা।

 

বিআরপিডি সার্কুলার লেটার নং-৩৫ তারিখঃ ০২ জুলাই ২০২০/১৮ আষাঢ় ১৪২৭

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক।

প্রিয় মহোদয়,

বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত বিভিন্ন ঋণ/বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন প্রসংগে।

শিরোনামোক্ত বিষয়ে আপনাদের দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের ফলে ক্ষতিগ্রস্ত শিল্প, সেবা ও কৃষিখাতসহ আয়-উৎসারী কর্মকান্ড পুনরায় সচল করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক হতে বিভিন্ন ঋণ/বিনিয়োগ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। উক্ত প্যাকেজসমূহ যথাসময়ে বাস্তবায়িত না হলে প্যাকেজ প্রণয়ণের মূল উদ্দেশ্যই ব্যাহত হবে।

০২। ঋণ/বিনিয়োগ প্রণোদনা প্যাকেজগুলো দ্রæত ও যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর মহোদয়ের সভাপতিত্বে ১৭ জুন ২০২০ এবং ০২ জুলাই ২০২০ তারিখে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদানের লক্ষ্যে ঘোষিত ৩০ হাজার কোটি টাকার প্যাকেজের আওতায় ৫০০ কোটি ও তদূর্ধ্ব অংকের বরাদ্দপ্রাপ্ত ব্যাংক এবং ক্ষুদ্র (কুটির শিল্পসহ) ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানসমূহের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা প্রদানের লক্ষ্যে ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের আওতায় ৩০০ কোটি ও তদূর্ধ্ব অংকের বরাদ্দপ্রাপ্ত ব্যাংকগুলোর প্রধান নির্বাহীগণের সাথে বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভাসমূহে ব্যাংকের প্রতিনিধিগণ জুলাই-২০২০ মাসের মধ্যে প্যাকেজগুলোর সিংহভাগ বাস্তবায়ন করার লক্ষ্যে সকল প্রকার উদ্যোগ গ্রহণ করা হয়েছে মর্মে বাংলাদেশ ব্যাংককে অবহিত করা হয়। বর্ণিত সভাসমূহে ব্যাংকগুলোর মাধ্যমে প্যাকেজ বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক হতে সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে মর্মে সকলকে জ্ঞাত করা হয়।

০৩। বর্ণিত সভাসমূহে উপস্থিত ব্যাংক প্রতিনিধিদের বক্তব্য অনুযায়ী তাদের কর্তৃক গৃহীত ও গৃহীতব্য ফলপ্রসূ পদক্ষেপ এর মাধ্যমে ঋণ/বিনিয়োগ প্রণোদনা প্যাকেজের সিংহভাগ জুলাই ২০২০ মাসের মধ্যে এবং অবশিষ্ট অংশ আগামী আগষ্ট ২০২০ মাসের মধ্যে বাস্তবায়ন করার জন্য পরামর্শ প্রদান করা যাচ্ছে।
আপনাদের বিশ্বস্ত,

স্বাক্ষরিত/-

মোঃ নজরুল ইসলাম
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/jul022020brpdl35.pdf

Related Circulars :
;


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *