Category:

Amendment of PSD circular No. 04/2017. Ref: PSD Circular No. 08 dated 08-Dec-2019.

December 8th, 2019 by

পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ আংশিক সংশোধন প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭, তাং-২৪/০৮/২০১৭ এবং পিএসডি সার্কুলার নংঃ ০৬/২০১৮, তাং-১২/০৯/২০১৮ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ এর ২.২.১ নং ধারাটি নিম্নরূপে প্রতিস্থাপিত হবেঃ
“বাংলাদেশে কার্যরত NPSB এর সকল সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাঁদের Point of Sale (POS) ভিত্তিক স্থানীয় লেনদেন পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজস্ব সিস্টেমসমূহের নিরাপত্তা নিশ্চিতকরতঃ NPSB এর পাশাপাশি অন্যান্য Network এর মাধ্যমেও পরিচালনা/সম্পন্ন করতে পারবে।”
এছাড়া, পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ এর অন্যান্য বিষয়াদি অপরিবর্তিত থাকবে।
এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/dec082019psd08.pdf

Regarding seal, signature, dates & writings on Fresh and Re-Issue note and stapling on note packet. Ref: DCM Circular No. 06 dated 09-Sep-2019.

September 9th, 2019 by

ব্যবস্থাপনা পরিচালক/ নির্বাহী প্রধান
বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক

নতুন ও পুনঃপ্রচলনযোগ্য ব্যাংক/কারেন্সী নোটের উপর লেখা, সীল প্রদান
এবং নোটের প্যাকেটে স্ট্যাপলিং করা প্রসঙ্গে।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, বাজারে প্রচলিত বাংলাদেশী ব্যাংক/কারেন্সী নোটসমূহের উপর সংখ্যা লিখন, সীল, স্বাক্ষর প্রদান ও বারবার স্ট্যাপলিং করার কারণে নোটসমূহ অপেক্ষাকৃত কম সময়ে অপ্রচলনযোগ্য হয়ে যাচ্ছে। বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে দেখা যায় যে, টাকার উপর লাল, নীল, কালোসহ বিভিন্ন কালিতে সংখ্যা লিখনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং এ লেখালিখিতে ব্যাংকারগণের ভূমিকাই মুখ্য। এছাড়া সকল মূল্যমানের পুনঃপ্রচলনযোগ্য নোট প্যাকেটকরণে সীল প্রদানের বিষয়টি বর্তমানে ব্যাংকিং প্র্যাকটিসে পরিণত হয়েছে। এর ফলে খুব স্বল্প সময়ের মধ্যে নোটসমূহ ময়লা ও অচল হয়ে যাচ্ছে এবং ডিসিএম পরিপত্র নং০২/২০১৬ এর যথাযথ পরিপালন না হওয়ায় স্ট্যাপলিং এর কারণে নোটের স্থায়িত্ব কমে যাচ্ছে যা বাংলাদেশ ব্যাংকের গৃহীত ক্লিন নোট পলিসি ও নোট ব্যবস্থাপনা কৌশলের সাথে সংগতিপূর্ণ নয়।

০২। বাংলাদেশ ব্যাংকের কৌশলগত পরিকল্পনার ঘোষণা মোতাবেক “ঈষবধহ হড়ঃব পরৎপঁষধঃরড়হ ঢ়ড়ষরপু” বাস্তবায়নের উদ্দেশ্যে এবং নোটের ব্যবহারিক সময়কাল বৃদ্ধির লক্ষ্যে আপনাদেরকে নি¤œরূপ নির্দেশনা প্রদান করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে:
০২.০১. তফসিলি ব্যাংক কর্তৃক নতুন ও পুনঃপ্রচলনযোগ্য নোট গ্রহণ, প্রদান এবং গণনাকরতঃ সর্টিং ও প্যাকেটিং করার সময় নোটের উপর কোন প্রকার সংখ্যা লিখন, অনুস্বাক্ষর প্রদান, সীল প্রদান কিংবা অন্য যে কোন ধরণের
লেখালিখি করা যাবে না। ডিসিএম সার্কুলার নং-০১/২০১৫ এর ১.(ররর) পরিপালন নিশ্চিতকরণে নতুন ও পুনঃপ্রচলনযোগ্য নোট প্যাকেটকরণের সময় ব্যাংকের মুদ্রিত ফ্লাইলীফে ব্যাংক শাখার নাম, সীল, নোট গণনাকারী ও প্রতিনিধিগণের স্বাক্ষর ও তারিখ আবশ্যিকভাবে প্রদান করতে হবে।
০২.০২. তফসিলি ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের নোট ব্যতীত যে কোন মূল্যমানের নতুন ও পুনঃপ্রচলনযোগ্য নোটের প্যাকেট স্ট্যাপলিং করা যাবে না। মূল্যমান নির্বিশেষে (১০০০ টাকা মূল্যমানের নোট ব্যতীত) সকল নতুন ও পুনঃপ্রচলনযোগ্য নোট প্যাকেট ২৫ মি. মি. হতে ৩০ মি. মি. প্রশস্ত পলিমার টেপ অথবা পলিমারযুক্ত পুরু কাগজের টেপ (চড়ষুসধৎ ঈড়ধঃবফ চধঢ়বৎ ঞধঢ়ব) দ্বারা ব্যান্ডিং করতে হবে। তফসিলি ব্যাংকসমূহ তাদের
নোটের নিরাপত্তার স্বার্থে বিশ্বের অন্যান্য দেশে ব্যাংক নোট ব্যান্ডিং এ ব্যবহৃত আরও উন্নত প্রযুক্তির অনুসরণ করতে পারে। তবে তা যেন বর্ণিত ব্যান্ডিং এর চেয়ে কার্যকর হয় তা নিশ্চিত করতে হবে। ১০০০ টাকা মূল্যমানের নোটের বিষয়ে ডিসিএম সার্কুলার নং-০২/২০১৬ এ প্রদত্ত নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dcm/sep092019dcm06.pdf

Following proper procedure of note sorting. Ref: DCM Circular No. 03 dated 21-May-2019.

May 21st, 2019 by

Guidelines for National Payment Switch Bangladesh (NPSB) Logo. Ref: PSD Circular No. 01 dated 11-Mar-2019.

March 11th, 2019 by

Regarding compliance of instructions of PSD Circular No. 04/2017. Ref: PSD Circular Letter No. 02 dated 26-Nov-2018.

November 26th, 2018 by

Amendment of PSD circular No. 04/2017. Ref: PSD Circular No. 06 dated 12-Sep-2018.

September 12th, 2018 by

Providing permission for Card-Based Payments through Contactless payment service using NFC technology and Ensuring Security, Minimizing Transaction Risks & Enhancing Public Awareness. Ref: PSD Circular No. 03 dated 12-Jul-2018.

July 12th, 2018 by

Destruction of mutilated and obsolete notes. Ref: DCM Circular No. 02 dated 11-Jan-2018.

January 11th, 2018 by

Amendment of PSD circular No. 04/2017. Ref: PSD Circular Letter No. 02 dated 21-Dec-2017.

December 21st, 2017 by

BANK’S RESPONSIBILITIES TO ENSURE SECURITY AND RISK MITIGATION MEASURES IN CARD BASED TRANSACTIONS. REF: PSD CIRCULAR NO. 03 DATED 08.03.2016.

March 8th, 2016 by

সম্প্রতি পরিলক্ষিত হয়েছে যে, বাংলাদেশে কার্যরত ব্যাংক এবং বহিঃবাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত কার্ডের দ্বারা দেশের অভ্যন্তরে কয়েকটি ব্যাংকের ATM এবং POS লেনদেনে জালিয়াতির মাধ্যমে গ্রাহকের হিসাব হতে অর্থ উত্তোলন করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১৭ সেপ্টেম্বর, ২০১৫ তারিখে বিআরপিডি সার্কুলার নং-০৯ মাধ্যমে জারীকৃত “Guidelines on ICT Security for Banks and Non Bank Financial Institutions” এবং কার্ডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা ও ঝুঁকি মোকাবেলায় অত্র বিভাগ হতে এ সম্পর্কিত জারীকৃত সকল সার্কুলার যথাযথ পরিপালনপূর্বক নিম্নবর্ণিত ব্যবস্থা গ্রহণের জন্য আপনাদেরকে নির্দেশ দেওয়া যাচ্ছে ঃ

১. ডেবিট ও μেডিট কার্ডের ক্ষেত্রে ATM লেনদেনের পাশাপাশি সকল ধরণের POS লেনদেন পিন ভিত্তিক করতে হবে। সকল ধরণের POS লেনদেনে কার্ডধারী স্বহস্তে পিন প্রদান করবেন যা Online PIN Authorization এর মাধ্যমে সম্পন্ন করতে হবে। একইসাথে POS -এ Manual Key Entry Mode রহিত করা হলো।

২. কার্ড ভিত্তিক সকল ধরণের লেনদেনের তথ্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে তাৎক্ষণিক SMS এলার্ট প্রদানের মাধ্যমে গ্রাহককে অবহিত করতে হবে।

৩. কার্ড ভিত্তিক POS লেনেদেনের ক্ষেত্রে মার্চেন্ট কর্তৃক গ্রাহকের কার্ড সংশ্লিষ্ট তথ্যের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে সকল দায়-দায়িত্ব Acquiring ব্যাংকসমূহের উপর বর্তাবে।

৪. কর্ডযুক্ত POS ডিভাইসসমূহ কর্ডলেস ডিভাইস দ্বারা প্রতিস্থাপনের উদ্যোগ গ্রহণ করতে হবে।

৫. কার্ড ভিত্তিক POS লেনেদেনের ক্ষেত্রে নেটওয়ার্কের আওতায় সকল টার্মিনালের Point-to-Point Data Encryption নিশ্চিত করতে হবে।

৬. কার্ডভিত্তিক লেনদেনের ঝুঁকি হ্রাসকল্পে সকল ATM বুথে এবং POS মার্চেন্ট পয়েন্ট-এর কাছে দৃশ্যমান স্থানে “পিন ব্যবহার কালে যথাযথ সতর্কতা/গোপনীয়তা অবলম্বনসহ সঠিক উপায়ে কার্ড ব্যবহার বিধি”-এর চিত্র সম্বলিত পোস্টার লাগাতে হবে।

উপর্যুক্ত সকল কার্য প্রক্রিয়া আগামী ৩০ জুন, ২০১৬ তারিখের মধ্যে সম্পন্ন নিশ্চিত করতে হবে।

এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/mar032016psd03.pdf