Account Opening Form & KYC Profile of the Banks. Ref: BRPD Circular No. 02 dated 23-Feb-2020.

ব্যাংকসমূহে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রসঙ্গে

ব্যাংকসমূহে হিসাব খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ৩০ জুন ২০০৮ তারিখের পত্র নং-এএমএলডি-১(পলিসি)/২০০৮-২৩২৪ ও ২৮ ডিসেম্বর ২০১৪ তারিখের বিএফআইইউ সার্কুলার নং-১০ এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর ১৬ জানুয়ারি ২০১৭ তারিখের বিএফআইইউ সার্কুলার লেটার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
২। উল্লিখিত পত্র, সার্কুলার ও সার্কুলার লেটারের মাধ্যমে তফসিলি ব্যাংকসমূহের জন্য হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল সংμান্ত বিভিন্ন নির্দেশনা জারি করা হয়। দেশে তথ্য প্রযুক্তির বিকাশ, আর্থিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমসমূহকে অধিকতর গ্রাহক-বান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। হালনাগাদকৃত নি¤েœাক্ত ফরমসমূহ আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এতদ্সঙ্গে প্রেরণ করা হলো:
ক) হিসাব খোলার ফরম: ব্যক্তিক হিসাব
খ) হিসাব খোলার ফরম: প্রাতিষ্ঠানিক হিসাব
গ) হিসাব খোলার ফরম: সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের হিসাব
ঘ) হিসাব খোলার ফরম: স্থায়ী আমানত/সঞ্চয়ী স্কিম/বিশেষ স্কিম হিসাব
৩। হিসাবধারীর পেশা ও অর্থের উৎস বিবেচনায় ব্যাংক হিসাবধারীর কেওয়াইসি করার পাশাপাশি ট্রানজেকশন প্রোফাইলও পূরণ করবে এবং হিসাব খোলার ৬(ছয়) মাস পর প্রকৃত লেনদেন বিবেচনায় তা হালনাগাদ করবে। এ ক্ষেত্রে, বিদ্যমান ট্রানজেকশন প্রোফাইল ফরমের গ্রাহক/হিসাব পরিচালনাকারীর ঘোষনা ও স্বাক্ষর প্রদানের অংশ বাদ যাবে। এতদ্ব্যতীত, ট্রানজেকশন প্রোফাইল ও কেওয়াইসি প্রোফাইল সংμান্ত বিদ্যমান নির্দেশনা অপরিবর্তিত থাকবে।
৪। এতদ্সংযুক্ত হিসাব খোলার ফরমে উল্লেখিত তথ্যাদি ব্যাংকের হিসাব খোলার ফরমে অবশ্যই থাকতে হবে; তবে কোন ব্যাংক প্রয়োজনে অতিরিক্ত তথ্যাদি সংযোজন করতে পারবে। ব্যাংকসমূহ তাদের হিসাব সংশ্লিষ্ট শর্তাবলী ফরমের সাথে সংযুক্ত করবে। ফরম বাংলায় বা ইংরেজীতে বা উভয় ভাষায় মুদ্রণ করা যাবে; তবে ফরমে উল্লেখিত বাংলা ও ইংরেজী মাধ্যমে তথ্য সংগ্রহের সংশ্লিষ্ট নির্দেশনা তদানুযায়ী পরিপালন করতে হবে।
৫। ইসলামী শরিয়াহ্ ভিত্তিক ব্যাংকসমূহ উল্লিখিত ফরমে ব্যবহৃত শব্দ/শব্দগুচ্ছের পরিবর্তে প্রচলিত ও সামঞ্জস্যপূর্ণ ইসলামী শরীয়াহ্ ভিত্তিক শব্দ/শব্দগুচ্ছ ব্যবহার করতে পারবে।
৬। ফরম মুদ্রণ ও ব্যবহারের ক্ষেত্রে পরিবেশ বান্ধবতার বিষয়টি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।
৭। হিসাব খোলার হালনাগাদকৃত ফরমসমূহ আগামী ৩০ জুন ২০২০ তারিখের মধ্যে আবশ্যিকভাবে প্রচলন করতে হবে।
৮। ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারার আওতায় এ নির্দেশনা জারি করা হলো।
সংযুক্তি: বর্ণনা অনুয়ায়ী।

 

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/feb232020brpd02.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *