Category:

The circulars for the GB Officials.

Disbursement of Cash assistance for 50 Lac distressed families through MFS. Ref: PSD Circular No. 04 dated 13-May-2020.

May 13th, 2020 by

৫০ লক্ষ দুস্থ পরিবারের জন্য সরকার ঘোষিত নগদ সহায়তা বিতরণার্থে
Mobile Financial Services (MFS) এর নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিতকরণ প্রসঙ্গে।

করোনা ভাইরাস মহামারী জনিত পরিস্থিতিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ৫০ লক্ষ দুস্থ পরিবারের জন্য নগদ সহায়তা সরাসরি সুবিধাভোগীর মোবাইল হিসাবে প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতদুদ্দেশ্যে Mobile Financial Services (MFS) এর নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করণের লক্ষ্যে নি¤œবর্ণিত ব্যবস্থাদি গ্রহণের জন্য আপনাদেরকে নির্দেশ প্রদান করা যাচ্ছে:

১. Mobile Financial Services (MFS) প্রদানকারী সকল ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিসমূহ কর্তৃক নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করা; এবং

২. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এবং সংক্রমণ জনিত কারণে সারা দেশের ৫০ লক্ষ দরিদ্র পরিবারকে Mobile Financial Services (MFS) এর মাধ্যমে এককালীন আড়াই হাজার (২,৫০০.০০) টাকা করে নগদ সহায়তা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। নগদ সহায়তা প্রদানের জন্য অর্থ মšণ¿ ালয় কর্তৃক প্রদত্ত সুবিধাভোগীর তালিকা মোতাবেক জাতীয় পরিচয় পত্রের নম্বর (NID) যাচাইপূবর্ক মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস একাউন্ট খোলার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এবং একইসাথে নগদ সহায়তা বিতরণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার জন্য Mobile Financial Services (MFS) প্রোভাইডারসমূহকে নির্দেশনা প্রদান করা।
বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/may132020psd04.pdf

Firearms licensing, renewal and usage policy 2016. Ref: BRPD Circular Letter No. 06 dated 05-Mar-2020.

March 5th, 2020 by

“আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬” পরিপালন প্রসঙ্গে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে ০৩ আগস্ট ২০১৬ তারিখে জারিকৃত “আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬” এবং ১৪/১০/২০১৯ তারিখের প্রজ্ঞাপনের প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
২। ব্যাংকের শাখা ও অন্যান্য ব্যবসা কেন্দ্রের নিরাপত্তা বিধানকল্পে উক্ত নীতিমালা পরিপালন করে বিআরপিডি সার্কুলার নং-৭, তারিখ ০৫ জুলাই ২০১৫ এর ৫ ও ৬ নম্বর অনুচ্ছেদ মোতাবেক পর্যাপ্ত সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করাসহ উক্ত সার্কুলারের নির্দেশনাসমূহ পরিপালনের জন্য পরামর্শ দেয়া হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/mar052020brpdl06.pdf

Account Opening Form & KYC Profile of the Banks. Ref: BRPD Circular No. 02 dated 23-Feb-2020.

February 23rd, 2020 by

ব্যাংকসমূহে হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল প্রসঙ্গে

ব্যাংকসমূহে হিসাব খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ৩০ জুন ২০০৮ তারিখের পত্র নং-এএমএলডি-১(পলিসি)/২০০৮-২৩২৪ ও ২৮ ডিসেম্বর ২০১৪ তারিখের বিএফআইইউ সার্কুলার নং-১০ এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এর ১৬ জানুয়ারি ২০১৭ তারিখের বিএফআইইউ সার্কুলার লেটার নং-০১ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
২। উল্লিখিত পত্র, সার্কুলার ও সার্কুলার লেটারের মাধ্যমে তফসিলি ব্যাংকসমূহের জন্য হিসাব খোলার ফরম ও কেওয়াইসি প্রোফাইল সংμান্ত বিভিন্ন নির্দেশনা জারি করা হয়। দেশে তথ্য প্রযুক্তির বিকাশ, আর্থিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন ও প্রযুক্তির সহায়তায় তথ্য প্রাপ্তির সুযোগ বৃদ্ধির ধারাবাহিকতায় হিসাব খোলার ফরমসমূহকে অধিকতর গ্রাহক-বান্ধব করার লক্ষ্যে তা হালনাগাদকরণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। হালনাগাদকৃত নি¤েœাক্ত ফরমসমূহ আপনাদের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এতদ্সঙ্গে প্রেরণ করা হলো:
ক) হিসাব খোলার ফরম: ব্যক্তিক হিসাব
খ) হিসাব খোলার ফরম: প্রাতিষ্ঠানিক হিসাব
গ) হিসাব খোলার ফরম: সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের হিসাব
ঘ) হিসাব খোলার ফরম: স্থায়ী আমানত/সঞ্চয়ী স্কিম/বিশেষ স্কিম হিসাব
৩। হিসাবধারীর পেশা ও অর্থের উৎস বিবেচনায় ব্যাংক হিসাবধারীর কেওয়াইসি করার পাশাপাশি ট্রানজেকশন প্রোফাইলও পূরণ করবে এবং হিসাব খোলার ৬(ছয়) মাস পর প্রকৃত লেনদেন বিবেচনায় তা হালনাগাদ করবে। এ ক্ষেত্রে, বিদ্যমান ট্রানজেকশন প্রোফাইল ফরমের গ্রাহক/হিসাব পরিচালনাকারীর ঘোষনা ও স্বাক্ষর প্রদানের অংশ বাদ যাবে। এতদ্ব্যতীত, ট্রানজেকশন প্রোফাইল ও কেওয়াইসি প্রোফাইল সংμান্ত বিদ্যমান নির্দেশনা অপরিবর্তিত থাকবে।
৪। এতদ্সংযুক্ত হিসাব খোলার ফরমে উল্লেখিত তথ্যাদি ব্যাংকের হিসাব খোলার ফরমে অবশ্যই থাকতে হবে; তবে কোন ব্যাংক প্রয়োজনে অতিরিক্ত তথ্যাদি সংযোজন করতে পারবে। ব্যাংকসমূহ তাদের হিসাব সংশ্লিষ্ট শর্তাবলী ফরমের সাথে সংযুক্ত করবে। ফরম বাংলায় বা ইংরেজীতে বা উভয় ভাষায় মুদ্রণ করা যাবে; তবে ফরমে উল্লেখিত বাংলা ও ইংরেজী মাধ্যমে তথ্য সংগ্রহের সংশ্লিষ্ট নির্দেশনা তদানুযায়ী পরিপালন করতে হবে।
৫। ইসলামী শরিয়াহ্ ভিত্তিক ব্যাংকসমূহ উল্লিখিত ফরমে ব্যবহৃত শব্দ/শব্দগুচ্ছের পরিবর্তে প্রচলিত ও সামঞ্জস্যপূর্ণ ইসলামী শরীয়াহ্ ভিত্তিক শব্দ/শব্দগুচ্ছ ব্যবহার করতে পারবে।
৬। ফরম মুদ্রণ ও ব্যবহারের ক্ষেত্রে পরিবেশ বান্ধবতার বিষয়টি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।
৭। হিসাব খোলার হালনাগাদকৃত ফরমসমূহ আগামী ৩০ জুন ২০২০ তারিখের মধ্যে আবশ্যিকভাবে প্রচলন করতে হবে।
৮। ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারার আওতায় এ নির্দেশনা জারি করা হলো।
সংযুক্তি: বর্ণনা অনুয়ায়ী।

 

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/feb232020brpd02.pdf

Ensuring access to information of the transaction through MFS and providing necessary assistance. Ref: PSD Circular Letter No. 02 dated 09-Feb-2020.

February 9th, 2020 by

তথ্য প্রাপ্তির লক্ষ্যে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসসমূহের গ্রাহক এবং লেনদেনের তথ্য প্রাপ্তিসহ
সব ধরণের সহায়তা নিশ্চিতকরণ প্রসঙ্গে।

দুর্নীতি দমন কমিশনে অনুষ্ঠিত ২১-১১-২০১৯ তারিখের সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে আপনাদেরকে নিম্নোক্ত পরামর্শ প্রদান করা যাচ্ছে-
১। সংশ্লিষ্ট সকল এমএফএস প্রোভাইডার প্রতিষ্ঠান কর্তৃক এমএফএস একাউন্টের সকল ধরণের ক্যাশ ইন/ ক্যাশ আউটের ডিজিটাল মানি রিসিটের বিস্তারিত তথ্য দুদকের অনুসন্ধান/তদন্তের প্রয়োজনে সরবরাহ;
২। এমএফএস সমূহের গ্রাহক এবং লেনদেনের তথ্য ভান্ডার থেকে দুদকের কর্মকর্তাকে রিয়েল টাইম তথ্য প্রাপ্তি নিশ্চিতকরণ;
৩। একাধিক একাউন্টের মাধ্যমে অস্বাভাবিক লেনদেন রোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট প্রোভাইডার কর্তৃক যথাযথ পদক্ষেপ গ্রহণ।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/feb092020psdl02.pdf

Deposit of Fund Received under Annual Development Program (ADP) and Operating Budget and Own Fund of Autonomous, Semi- Autonomous Organizations and Government Owned Companies. Ref: BRPD Circular Letter No. 03 dated 06-Feb-2020.

February 6th, 2020 by

Annual Development Program (ADP) এবং পরিচালন বাজেটের
আওতায় প্রাপ্ত অর্থ, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থা এবং সরকার
মালিকানাধীন কোম্পানীর নিজস্ব তহবিলের অর্থ আমানত রাখা প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয় এর ১৯ জানুয়ারি ২০২০ তারিখের পত্র নং৫৩.০০.০০০০.৩৩১.২২.০০১.২০-১৮ (কপি সংযুক্ত) এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণপূর্বক উক্ত পত্রে বর্ণিত নির্দেশনা
যথাযথভাবে পরিপালন নিশ্চিত করার জন্য পরামর্শ দেয়া হ’ল।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/feb062020brpdl03.pdf

Regarding Deduction and Submission of Source Tax from Different Types of Deposit/ Savings Scheme. Ref: BRPD Circular Letter No. 01 dated 23-Jan-2020.

January 23rd, 2020 by

বিভিন্ন প্রকার আমানতের (deposit)/সঞ্চয় স্কীমের সুদের উপর
উৎসে আয়কর কর্তন ও জমাদান প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে অতিরিক্ত কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর ০৮ জানুয়ারি ২০২০ তারিখের নথি নংঃ রে-২(অংশ-২)/কঅ-১/৫৩-এফ/১৭এইচ/২০১৯-২০২০/২৫২ (কপি সংযুক্ত) এর প্রতি দৃষ্টি আকর্ষণপূর্বক উক্ত পত্রে বর্ণিত নির্দেশনা যথাযথভাবে পরিপালন নিশ্চিত করার জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া হলো।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/jan232020brpdl01.pdf

Collection of stamp duty on Bill of Exchange against deferred/usance export bills. Ref: FEPD Circular Letter No. 03 dated 20-Jan-2020.

January 20th, 2020 by

Issuance of Maternity Leave Policy for Female Employees working in the Banks. Ref: BRPD Circular No. 01 dated 09-Jan-2020.

January 9th, 2020 by

Issuance of Guidelines on Electronic Know Your Customer (e-KYC). Ref: BFIU Circular No. 25 dated 08-Jan-2020.

January 8th, 2020 by

Amendment of PSD circular No. 04/2017. Ref: PSD Circular No. 08 dated 08-Dec-2019.

December 8th, 2019 by

পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ আংশিক সংশোধন প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭, তাং-২৪/০৮/২০১৭ এবং পিএসডি সার্কুলার নংঃ ০৬/২০১৮, তাং-১২/০৯/২০১৮ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।
পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ এর ২.২.১ নং ধারাটি নিম্নরূপে প্রতিস্থাপিত হবেঃ
“বাংলাদেশে কার্যরত NPSB এর সকল সদস্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাঁদের Point of Sale (POS) ভিত্তিক স্থানীয় লেনদেন পুনরাদেশ না দেয়া পর্যন্ত নিজস্ব সিস্টেমসমূহের নিরাপত্তা নিশ্চিতকরতঃ NPSB এর পাশাপাশি অন্যান্য Network এর মাধ্যমেও পরিচালনা/সম্পন্ন করতে পারবে।”
এছাড়া, পিএসডি সার্কুলার নংঃ ০৪/২০১৭ এর অন্যান্য বিষয়াদি অপরিবর্তিত থাকবে।
এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/psd/dec082019psd08.pdf