UNIFORM STATEMENT OF TK10 (TEN), TK 50 (FIFTY) AND TK 100 (HUNDRED) ACCOUNTS UNDER FINANCIAL INCLUSION. REF: GBCSRD CIRCULAR NO. 03 DATED 09.04.2015.

সমাজের সুবিধা বঞ্চিত এবং আর্থিক সেবা বহির্ভুক্ত (Financial Excluded) জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসার উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক চলমান আর্থিক অন্তর্ভুক্তি (Financial Inclusion) কার্যক্রমের আওতায় ন্যূনতম টাকা জমাকরণের মাধ্যমে কৃষক, সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় ভাতাভোগী, মুক্তিযোদ্ধা, ক্ষুদ্র জীবন বীমা পলিসি গ্রহীতা, অতি দরিদ্র উপকারভোগী, অতি-দরিদ্র মহিলা উপকারভোগী, ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর আওতায় সুবিধাভোগী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দুঃস্থ পুনর্বাসনের অনুদানপ্রাপ্ত ব্যক্তিবর্গ, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পরিচ্ছনড়ব শ্রমিক, তৈরী পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, চামড়া ও পাদুকা শিল্পজাত কারখানায় কর্মরত শ্রমিক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের দুঃস্থ পুনর্বাসনের অনুদানপ্রাপ্ত ব্যক্তিবর্গ, স্কুলের শিক্ষার্থী, কর্মজীবী পথশিশু-কিশোর, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট হতে অনুদানপ্রাপ্ত দুঃস্থ ব্যক্তি, আইলা দুর্গত ব্যক্তি, দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধীদের ব্যাংক হিসাব খোলার জন্য ব্যাংকসমূহকে বিভিন্ন সময়ে বিভিন্ন সার্কুলার/সার্কুলার লেটারের মাধ্যমে নির্দেশনা প্রদান করা হয়েছে।

উক্ত বিশেষ শ্রেনীভুক্ত হিসাবসমূহ খোলার অগ্রগতি পর্যালোচনা এবং আর্থিক অন্তর্ভুক্তি বিশ্লেষনের জন্য বাংলাদেশ ব্যাংক হতে অক্টোবর ৩০, ২০১৩ তারিখের জিবিসিএসআরডি(জিবি)/১০০৩/১৬/২০১৩/২২৩১ও ২২৪০-২২৪৬ এবং জিবিসিএসআরডি(জিবি) /১০০৩/১৬ ২০১৩/২২৩০-২২৩৯ নং পত্রের মাধ্যমে কৃষক এবং কৃষক ব্যতীত ভাতাভোগী অন্যান্য ১০ টাকা ও ১০০ টাকার হিসাব গ্রহীতা, GBCSRD CIRCULAR NO. 07 DATED 28.10.2013 এর মাধ্যমে স্কুল ব্যাংকিং, GBCSRD CIRCULAR NO. 05 DATED 17.09.2013 এর মাধ্যমে তৈরী পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, GBCSRD CIRCULAR NO. 06 DATED 26.09.2013 এর মাধমে চামড়া ও পাদুকা শিল্পজাত কারখানায় কর্মরত শ্রমিক, BRPD CIRCULAR NO. 05 DATED 09.03.2014 কর্মজীবী পথশিশু-কিশোরদের জন্য এবং GBCSRD CIRCULAR NO. 01 DATED 20.01.2015 এর মাধমে দৃষ্টি প্রতিবন্ধীসহ সকল প্রতিবন্ধীদের ব্যাংক হিসাব খোলা সংক্রান্ত তথ্যাদির অগ্রগতি বিবরণী নির্ধারিত ছক অনুযায়ী মাসিক/ত্রৈমাসিক ভিত্তিতে প্রেরণের পরামর্শ দেয়া হয়েছিল।

এক্ষণে ব্যাংকগুলো কর্তৃক বাংলাদেশ ব্যাংকে প্রেরিত বিবরণীতে অভিনড়বতা বজায় রাখা, আর্থিক অন্তর্ভুক্তির সামগ্রিক চিত্র পর্যালোচনা করা এবং নির্ভুল তথ্য প্রাপ্তি নিশ্চিত করার নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করার পরামর্শ প্রদান করা যাচ্ছে;

১. আর্থিক অন্তভুর্ িক্ত কার্যক্রমের আওতায় খোলা ব্যাংক হিসাবের বিবরণীসমূহ সমন্বিত আকারে ‘‘আর্থিক অন্তর্ভুক্তি কার্যক্রমের আওতায় ১০(দশ), ৫০(পঞ্চাশ) ও ১০০(একশত) টাকার ব্যাংক হিসাবের অগ্রগতি বিবরণী’’ প্রতি ত্রৈমাসিক শেষে পরবর্তী মাসের মধ্যে গ্রিন ব্যাংকিং এবং সিএসআর ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক বরাবর সংযুক্ত ফরম-১, ফরম-২ এবং ফরম-৩ অনুযায়ী ই-মেইল (gmgbcsr@bb.org.bd) এর মাধ্যমে সফ্ট কপি এবং হার্ড কপি প্রেরণ করতে হবে। ব্যাংকগুলো মার্চ ৩১, ২০১৫ ভিত্তিক প্রম ত্রৈমাসিক বিবরনী এপ্রিল, ২০১৫ এর মধ্যে প্রেরণ করবে।

২. ব্যাংকগুলো এখন থেকে কোন প্রকার সার্ভিস চার্জ/ফি ব্যতিরেকে নূন্যতম ১০(দশ) টাকা, ৫০(পঞ্চাশ) এবং ১০০(একশত) টাকা জমা গ্রহণের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠী এবং নি¤ড়ব আয়ের পেশাজীবীদের জন্য ব্যাংক হিসাব খুলতে পারবে। তবে, এধরণের হিসাব খোলা পরবর্তী এ সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং এবং সিএসআর ডিপার্টমেন্টেকে অবহিত করতে হবে এবং যথারীতি তা ত্রৈমাসিক বিবরণীর (সংযুক্ত ফরম-১) ‘অন্যান্য’ হিসাব খোলার খাতে অন্তর্ভুক্ত করে বিবরণী প্রেরণ করতে হবে।

৩. আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থিক শিক্ষা কার্যক্রম নিবিড়ভাবে পরিচালনার জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ে “আর্থিক অন্তর্ভুক্তি এবং আর্থিক শিক্ষা” নামে একটি শাখা/সেল প্রতিষ্ঠা করতে হবে।

৪. বাংলাদেশ ব্যাংক কতৃর্ক জারিকৃত এতদ্সংক্রান্ত সার্কুলার/সার্কুলার লেটারের অপরাপর নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *