SUBMISSION OF STATEMENT REGARDING LARGE LOAN (FORM ‘L’) (DOWNLOAD FORM L). REF: DOS CIRCULAR LETTER NO. 23 DATED 03.08.2014.

উপর্যুক্ত বিষয়ে ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের DOS CIRCULAR NO. 01 DATED 12.03.2013 এবং Single Borrower Exposure Limit সংক্রান্ত ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের BRPD CIRCULAR NO. 02 DATED 16.01.2014 এর প্রতি আপনাদের মনোযোগ আকর্ষণ করা যাচ্ছে।

০২। ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনের উপযুর্ক্ত সার্কুলারের মাধ্যমে তফসিলী ব্যাংকসমূহকে তাদের বৃহদাংক ঋণের বিবরণী (ফরম ‘এল’) মাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংক ওয়েব পোর্টালের মাধ্যমে দাখিলের জন্য এবং ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের উল্লিখিত সার্কুলারের মাধ্যমে ‘Non-Conforming Exposure’ সম্পর্কিত তথ্য রিপোর্ট করার জন্য ব্যাংকসমূহকে পরামর্শ দেয়া হয়েছে। এ প্রেক্ষিতে বিদ্যমান ফরম ‘এল’ এর ০২(দুই) টি Template এর প্রয়োজনীয় পরিবর্তন/সংশোধনকরতঃ ০৩(তিন)টি Template এ রূপান্তর এবং ‘Non-Conforming Exposure’ নামে একটি নতুন Template সংযুক্ত করা হ’ল।

০৩। তফসিলী ব্যাংকসমূহকে তাদের প্রতি মাসের বৃহদাংক ঋণের বিবরণী (ফরম ‘এল’) এর Soft Copy সংশোধিত ফরম্যাট অনুযায়ী সংশ্লিষ্ট মাস অন্তে পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে বাংলাদেশ ব্যাংক ওয়েব পোর্টালের মাধ্যমে দাখিল করতে হবে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উক্ত বিবরণী ও পরিচালনা পর্ষদের কার্যবিবরণীর Hard Copy এবং সিআইবি প্রতিবেদন(ঋণ অনুমোদনের তারিখ হতে ৬০ দিনের অধিক পুরাতন নয়) এর Soft Copy(CD আকারে) প্রয়োজনীয় ফরওয়ার্ডিংসহ ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

০৪। শূন্য বিবরণীর ক্ষেত্রে ফরম ‘এল’ এর Loan Overview of the Bank এবং Template for Sector wise Loan & Large Loan Concentration সংক্রান্ত Template দু’টি আবশ্যিকভাবে দাখিল করতে হবে।

০৫। এ ব্যবস্থা অবিলম্বে কার্যকর হবে এবং DOS CIRCULAR NO. 01 DATED 12.03.2013 এর সাথে প্রদত্ত ছকসমূহ সংশোধিত বলে গণ্য হবে।

০৬। এ সংক্রান্ত অন্যান্য সকল নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *