SUBMISSION OF STATEMENT. REF: DBOD CIRCULAR NO. 01 DATED 01.01.2003.

ব্যাংকিং বিষয়ক বিবিধ তথ্য সার্বক্ষণিকভাবে অবহিত থাকার প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক তফসিলী ব্যাংকসমূহ হতে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ষান্মাসিক, বার্ষিক ইত্যাদি ভিত্তিতে বিভিন্ন বিবরনী সংগ্রহ করে থাকে। এরূপ বিবরণীর কিছু কিছু সময়ের প্রেক্ষাপটে অপ্রয়োজনীয় হয়ে পড়ায় বিবরণীসমূহ সংগ্রহকরণের যৌক্তিকতা পরীক্ষা করা হয়। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন কর্তৃক সংগৃহীত বিবরণীসমূহ পরীক্ষা পূর্বক আন্তঃবিভাগীয় পর্যালোচনার মাধ্যমে তথ্যগত সামঞ্জস্য বিধান, কিছু বিবরনী প্রাপ্তির আবর্তন-সংখ্যা (frequency) হ্রাসকরণ, প্রাপ্ত তথ্যের ক্ষেত্রে অধিক্রমন (over-lap) এড়ানো, বিবরনী পুনঃবিন্যাসকরণ এবং কোন কোন ক্ষেত্রে কয়েকটি বিবরণী একীভ’ত করে একটি বিবরণীতে রূপান্তর করা এবং অপ্রয়োজনীয় ও গুরুত্বহীন বিবরণীসমূহ চিহ্নিতকরণ পূর্বক সেগুলো প্রত্যাহার করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে ব্যাংক সমূহ কর্তৃক বিবরণী প্রস্তুত এবং প্রেরণ যথেষ্ট সহজতর ও সময়-সাশ্রয়ী হবে।

০২। উপরোক্ত সিদ্ধান্তের আলোকে এখন থেকে কেবলমাত্র এতদসংগে সংযোজিত তালিকায় বর্ণিত বিবরনী সমূহের একটি করে নমুনা ছকও এতদসংগে প্রেরিত হলো।

এগুলো ব্যতীত অত্র বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিবরণী এখন থেকে প্রেরণের আবশ্যকতা নেই। তবে, ভবিষ্যতে প্রয়োজনীয়তার নিরিখে বিবরণী সমূহের ছক সংশোধন/পরিবর্তনসহ নতুন কোন বিবরণী সংগ্রহের আবশ্যিকতা দেখা দিলে সেই মোতাবেক যথাসময়ে নির্দেশ জারি করা হবে।

অনুগ্রহ পূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

সংযোজনীঃ বর্ণনা মোতাবেক।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/dos/jan0103dbod01.pdf

N.B. তালিকা not attached with the circular.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *