SETTLEMENT OF CURRENT ACCOUNT TRANSACTION WITH MALDIVES IN ACU MECHANISM. REF: FEPD CIRCULAR NO. 19 DATED 05.10.2009.

মালদ্বীপের কেন্দ্রীয় ব্যাংক, মালদ্বীপ মনিটরি অথরিটি (Maldives Monetary Authority) এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (ACU) এর সদস্যপদ লাভ করেছে এবং ০১.০১.২০১০ থেকে অন্যান্য সদস্য দেশের সাথে চলতি লেনদেনের নিষ্পত্তিতে এসিইউ ক্লিয়ারিং ব্যবস্থা অবলম্বনের সিদ্ধান্ত জানিয়েছে।

০২। এ প্রেক্ষিতে মালদ্বীপে নিবাসী ব্যক্তি/প্রতিষ্ঠানসমূহের সাথে বাংলাদেশে নিবাসী ব্যক্তি/প্রতিষ্ঠানসমূহের মধ্যে আমদানী, রপ্তানী ও অন্যান্য চলতি লেনদেনের নিষ্পত্তি এসিইউ মেকানিজমের আওতায় সম্পাদনের জন্য গাইডলাইন্স ফর ফরেন এক্সচেঞ্জ ট্রানজাকশন্স (ভলিউম-১), ২০০৯ এর তৃতীয় অধ্যায়ের ২ নং অনুচ্ছেদের বর্ণিত নির্দেশনা মোতাবেক বাংলাদেশের অনুমোদিত ডিলার ব্যাংকসমুহকে মালদ্বীপস্থ বানিজ্যিক ব্যাংকসমুহের সাথে পরস্পরের নামে এসিইউ ডলার/এসিইউ ইউরো নোষ্ট্রো হিসাব খুলে পরিচালনা করতে হবে।

অবিলম্বে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে ৩১.১০.২০০৯ এর মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থাদি সম্পন্নকরণের জন্য অনুমোদিত ডিলারগণকে নির্দেশ দেয়া যাচ্ছে; ০১.০১.২০১০ হতে মালদ্বীপের সাথে বৈদেশিক লেনদেন নিষ্পত্তির প্রযোজ্য সকল ক্ষেত্রে এসিইউ ব্যবস্থার অবলম্বন নিশ্চিত করতে হবে।

০৩। এ নির্দেশনার পরিপালন প্রতিবেদন ১৫.১১.২০০৯ এর মধ্যে অত্র বিভাগে দাখিল করতে হবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *