SERVICE CHARGE OF INTERBANK ATM TRANSACTION MADE THROUGH NATIONAL PAYMENT SWITCH BANGLADESH (NPSB). REF: PSD CIRCULAR NO. 01 DATED 18.03.2014.

দেশে ইলেকট্রনিক পেমেন্ট প্রসারের কার্ড, ইন্টারনেট এবং মোবাইল ভিত্তিক আন্তঃব্যাংক লেনদেনসমূহ নিস্পত্তির জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (NPSB) স্থাপন করা হয়েছে। NPSB তে অংশগ্রহণকারী ব্যাংকসমূহের গ্রাহকগণ তাদের সুবিধামত যে কোন ব্যাংকের ATM বুথ ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন, ব্যালান্স অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট গ্রহণসহ নানাবিধ সেবা সার্বক্ষণিক গ্রহণ করতে পারবেন। এ ব্যবস্থা গ্রাহকের নগদ অর্থ বহনের আবশ্যকতা হ্রাস করবে, লেনদেনকে সময় সাশ্রয়ী, সহজ ও নিরাপদ করবে।

বাণিজ্যিক ব্যাংকসমূহ কর্তৃক ATM বুথ স্থাপন, পরিচালনা, নিরাপত্তা নিশ্চিতকরণ এবং বুথ সমূহের সার্বক্ষনিক নগদ অর্থ সংরক্ষণে আর্থিক সংশ্লেষ রয়েছে। অন্য ব্যাংকের গ্রাহকদেরকে এ সকল সেবা প্রদান করার জন্য ATM বুথ স্থাপনকারী ব্যাংকগুলোর ব্যয় বৃদ্ধি পাবে। এ প্রেক্ষাপটে এক ব্যাংকের গ্রাহক কতৃর্ক অন্য ব্যাংকের ATM ব্যবহার করে অর্থ উত্তোলন এবং অন্যান্য সেবা গ্রহণের জন্য ন্যূনতম মাত্রার চার্জ আরোপ আবশ্যক হয়ে পড়েছে। আরোপিত চার্জ ঘচঝই-তে অংশগ্রহণকারী ব্যাংকসমূহকে অধিক সংখ্যক ATM বুথ স্থাপনে উদ্বুদ্ধ করণ ও বৃহত্তর জনগোষ্ঠির মধ্যে এ সেবা বিস্তারে সহায়ক হবে।

বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক এবং স্টেক হোল্ডারদের সাথে আলোচনাμমে আন্তঃব্যাংক অঞগ লেনদেনের উপর নিম্নরূপ সার্ভিস চার্জ আরোপ করা যাবে মর্মে সিদ্ধান্ত প্রদান করা যাচ্ছেঃ

১। আন্তঃব্যাংক ATM এর মাধ্যমে নগদ উত্তোলনের জন্য প্রতিটি লেনদেনে কার্ড ইস্যুকারী ব্যাংক (Issuer) ATM বুথ স্থাপনকারী ব্যাংক (Acquirer)-কে ২০.০০ (বিশ) টাকা প্রদান করবে । তবে এই লেনদেনের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকের নিকট হতে সর্বোচ্চ ১০.০০ (দশ) টাকা চার্জ আদায় করতে পারবে।

২। NPSB এর আওতাধীন অন্য ব্যাংকের ATM ব্যবহার করে ব্যালান্স অনুসন্ধান অথবা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক ATM বুথ স্থাপনকারী ব্যাংক-কে ৫.০০ (পাঁচ) টাকা চার্জ প্রদান করবে যা কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকের নিকট হতে আদায় করতে পারবে।

৩। কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকদের উপর কোনরূপ চার্জ আরোপ করা থেকে বিরতও থাকতে পারবে।

উল্লেখ্য, NPSB এর কার্যক্রম পরিচালনা/ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ ব্যাংক গ্রাহকদের উপর আপাততঃ কোনরূপ চার্জ গ্রহণ করবে না।

ধার্যকৃত চার্জ সমুহ ০১.০৪.২০১৪ হতে কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *