SELF ASSESSMENT OF ANTI-FRAUD INTERNAL CONTROLS IN BANK. REF: DOS CIRCULAR LETTER NO. 17 DATED 07.11.2012.

বিগত ০৪ ফেব্রুয়ারি ২০১০ তারিখের বিআরপিডি সার্কুলার নং-০৬ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে ।

 এ সার্কুলারে ব্যাংক ব্যবস্থাপনায় কর্পোরেট সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ঋণ ও ঝুঁকি ব্যবস্থাপনাসহ ব্যাংকের সামগ্রিক ব্যবসায়িক কার্যক্রম, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ, মানবসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন, আয়-ব্যয় ইত্যাদিসহ সার্বিক আর্থিক, পদ্ধতিগত এবং প্রশাসনিক নীতি-নির্ধারণী ও নির্বাহী কার্যক্রমে পরিচালনা পর্ষদ, পর্ষদের চেয়ারম্যান ও ব্যাংকের প্রধান নির্বাহীর দায়-দায়িত্ব ও জবাবদিহিতা সুনির্দিষ্টভাবে নির্দেশিত হয়েছে।

এছাড়াও ব্যাংকের বিবিধমুখী কর্মকান্ডে জড়িত বিভিন্ন ঝুঁকি চিহ্নিতকরণ, মূল্যায়ন ও নিয়ন্ত্রণের জন্য ঝুঁকি ব্যবস্থাপনা গাইডলাইন অবলম্বন ও অনুসরণের জন্য বিভিন্ন সময় নির্দেশনা দেয়া হয়েছে ।

উপর্যুক্ত নির্দেশনাবলির আলোকে ব্যাংকগুলোর জালিয়াতি/প্রতারণামূলক তৎপরতার প্রবণতা প্রতিরোধে আপনাদের অবলম্বিত অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থাদির কার্যকারিতার স্বমূল্যায়ন ত্রৈমাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের পর্যালোচনা এবং প্রয়োজনবোধে সরেজমিনে যাচাইয়ের জন্য সংগ্রহের সিদ্ধান্ত নেয়া হয়েছে । এতদ্সংযোজিত ছকে এ স্বমূল্যায়ন ব্যাংকের প্রধান নির্বাহীর স্বাক্ষরে এবং পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যানের প্রতিস্বাক্ষরে ডিসেম্বর,২০১২ থেকে প্রতি ত্রৈমাসিকের মূল্যায়ন পরবর্তী এক মাসের মধ্যে এ বিভাগে দাখিল করতে হবে ।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *