REGARDING NON-ISSUANCE OF LC WITHOUT OBTAINING VAT REGISTRATION NUMBER (BIN) AS IMPORTER AND MENTIONING HS CODE OF IMPORTED ITEMS IN IMPORT BILL OF LADING. REF: FEPD CIRCULAR LETTER NO. 31 DATED 23.10.2013.

উপযুর্ক্ত বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের LETTER NO. NBR/IT/AWIP/ADMIN-P(1)/2012/216 DATED 20.10.2013 (কপি সংযুক্ত) এর প্রতি আপনাদের মনোযোগ আকর্ষণ করা যাচ্ছে।

২। কতিপয় প্রতিষ্ঠান আমদানিকারক (Importer) হিসাবে ভ্যাট নিবন্ধন গ্রহন ব্যতিরেকেই [যদিও তাদের উৎপাদনকারী/সরবরাহকারী (Manufacturer/Supplier) হিসাবে ভ্যাট নিবন্ধন রয়েছে] বাণিজ্যিক ব্যাংক হতে এলসি খুলে পণ্য আমদানি করছে মর্মে উক্ত পত্রে উলেখ করা হয়েছে। এতে পণ্যসামগ্রী বাংলাদেশের বন্দরে আসার পর কাস্টমস প্রক্রিয়াকরণে জটিলতার সৃষ্টি হচ্ছে এবং ফলশ্রম্নতিতে পণ্য খালাসে বিলম্ব হচ্ছে। উক্ত জটিলতা নিরসনকল্পে এলসি আবেদনকারীর ভ্যাট নিবন্ধন সনদপত্রে ব্যবসায়ের প্রকৃতি যাই উলেখ থাকুক না কেন এর পাশাপাশি Importer উলেখ করা না থাকলে-তা ভ্যাট নিবন্ধন সনদপত্রে অন্তর্ভূক্তি ব্যতিরেকে কোন এলসি ইস্যু না করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও যথাযথ কন্টেইনার ব্যবস্থাপনার ল্েয কার্গো মেনিফেস্টে পণ্যের সঠিক এইচ.এস কোড উলেখ করার নিমিত্তে বিল অব লেডিং-এ পণ্যের বিবরণের পাশাপাশি এইচ,এস,কোড উলেখ করার বিষয়টি অত্যাবশ্যকীয় শর্ত হিসাবে এলসিতে অন্তভূর্ক্ত করার জন্যও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে কোন বিচ্যুতি দেখা গেলে সংশিষ্ট ব্যাংককে এর দায়-দায়িত্ব বহন করতে হবে মর্মেও উক্ত পত্রে উলেখ রয়েছে। উল্লেখ্য, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর হতে ইস্যুকৃত বৈধ Import Registration Certificate (IRC) এর বিপরীতে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক ভ্যাট নিবন্ধন প্রদান করা হয়।

৩। প্রসঙ্গত: উলেখ্য, বাংলাদেশ কাস্টমস এর নতুন ASYCUDA World Automation System এর আওতায় শুল্ক সংক্রান্ত কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদনের সুবিধার্থে আমদানিকারকের পক্ষে ঋণপত্র স্থাপনকালে ঋণপত্র, বিল অব লেডিং ও অন্যান্য শিপিং ডকুমেন্ট-এ আমদানিকারকের ভ্যাট নিবন্ধন নাম্বার (BIN) এবং আমদানি চালানে আমদানিকারক হিসাবে ব্যাংকের নাম উলেখ থাকলে (To the order of Bank) ব্যাংকের নামের পাশাপাশি ব্যাংকের ভ্যাট নিবন্ধন নাম্বার (BIN) আবশ্যিকভাবে উলেখ নিশ্চিত করার জন্য ইতোপূর্বে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক জারিকৃত নির্দেশনা এ বিভাগ হতে FEPD CIRCULAR LETTER NO. 28 DATED 19.09.2013 ও FEPD CIRCULAR LETTER NO. 06 DATED 13.03.2013 এর মাধ্যমে আপনাদেরকে অবহিত করা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের উলিখিত নির্দেশনাসমূহের যথাযথ প্রতিপালন নিশ্চিত করার জন্য আপনাদেরকে পরামর্শ দেয়া যাচ্ছে।

সংযুক্তিঃ বর্ণনানুযায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *