REGARDING “MONEY LAUNDERING PREVENTION ACT, 2012” AND AMENDMENT OF “ANTI TERRORISM ACT, 2012”. REF: BFIU CIRCULAR NO. 02 DATED 15.03.2012.

মানিলন্ডারিং ও সংশিস্নষ্ট অন্যান্য অপরাধ প্রতিরোধ এবং এর শাস্ত্মির বিধানসহ আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধান প্রণয়নের উদ্দেশ্যে মানিলন্ডারিং প্রতিরোধ সংক্রান্ত বিদ্যমান আইন ও অধ্যাদেশ রহিতক্রমে প্রণীত মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ (২০১২ সনের ৫ নং আইন, তারিখ ২০.০২.২০১২/৮ ফাল্গুন, ১৪১৮) এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ সংশোধনের নিমিত্তে প্রণীত সন্ত্রাস বিরোধী (সংশোধন) আইন, ২০১২ (২০১২ সনের ৬ নং আইন, তারিখ ২০.০২.২০১২/৮ ফাল্গুন, ১৪১৮) এর বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির সম্মতির সূত্রে সর্বসাধারণের অবগতির জন্য বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ করা হয়েছে। উক্ত আইন দুটি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে, যা নিম্ড়ববর্ণিত ওয়েবলিংক হতে ডাইনলোড করা যাবেঃ www.bangladeshbank.org.bd/aboutus/regulationguideline/lawsnacts.php

০২। বর্ণিত আইন দুটি সংশিস্নষ্ট সকলের অবগতিতে আনয়ন করা এবং আইন দুটির বিধানসমূহের পরিপালন নিশ্চিত করার জন্য আপনাদেরকে নির্দেশ প্রদান করা যাচ্ছে।

০৩। গত ৩০.০১.২০১২ তারিখে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট হতে জারীকৃত মানিলন্ডারিং প্রতিরোধ অধ্যাদেশ,২০১২ ও সন্ত্রাস বিরোধী (সংশোধন) অধ্যাদেশ, ২০১২ বিষয়ক BFIU CIRCULAR NO. 01 DATED 30.01.2012 এতদসংগে বাতিল বলে গণ্য হবে।

০৪। মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের নিমিত্তে বাংলাদেশ ব্যাংক হতে ইতোপূর্বে জারীকৃত সার্কুলার ও সার্কুলার লেটারসমূহ (প্রযোজ্য ক্ষেত্রে) মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৩(১)(ঘ) ধারায় এবং/বা সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ ও তদসংগে পঠিতব্য সন্ত্রাস বিরোধী (সংশোধন) আইন, ২০১২ এর ১৫(১)(জ) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে জারীকৃত মর্মে গণ্য হবে।

০৫। অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *