REGARDING ISSUE OF BANGLADESH GOVERNMENT TREASURY BOND (BGTB) BASED ON PAR VALUE (FACE VALUE). REF: FRTMD CIRCULAR LETTER NO. 01 DATED 25.06.2007.

সরকার ০১.০৭.২০০৭ তারিখ থেকে বর্তমানে প্রচলিত Price based Auction পদ্ধতির পরিবর্তে Yield based Multiple Price Auction পদ্ধতিতে বাংলাদেশ গভর্নমেন্ট ট্রেজারী বন্ড (বিজিটিবি) ইস্যুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এতদসংক্রান্ত সরকারী প্রজ্ঞাপনের কপি সংযুক্ত হলো।

প্রস্তাবিত পদ্ধতিতে কাঙ্খিত ঈল্ড হার ও অবিহিত মূল্যে বন্ড ক্রয়ের পরিমাণ উল্লেখপূর্বক আগ্রহী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বিড দাখিল করবে। অকশন কমিটি কর্তৃক প্রতি অকশনে গৃহীত Cut-off yield হবে ইস্যুতব্য বন্ডের বার্ষিক কুপন হার। সব বিজয়ী বিডারদের এ হারেই কুপনসহ বন্ড ইস্যু করা হবে। Cut-off yield অপেক্ষা কম ঈল্ড দাবীকারী বিডারও Cut-off yield এ উচ্চতর হারে কুপন প্রাপ্ত হবে বিধায় তাদেরকে ঈল্ড হার সমন্বয়জনিত প্রিমিয়ামসহ অভিহিত মূল্য বন্ড ক্রয়কালীন সময়ে সরকারকে প্রদান করতে হবে। বন্ডের কুপন অর্ধ-বার্ষিক ভিত্তিতে প্রদেয় হবে এবং প্রকৃত দিন সংখ্যার ভিত্তিতে বছর গনণা করা হবে। সরকার কর্তৃক সময়ে সময়ে ঘোষিত অর্থ আইন অনুযায়ী বন্ড ধারকদেরকে প্রদেয় সুদের উপর আয়কর কর্তনের বিধান প্রযোজ্য হবে। Yield based Multiple Price Auction এর একটি উদাহরণ এতদসংগে সংযোজিত হলো (সংযোজনী-১)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *