REGARDING GUIDANCE NOTES ON PREVENTION OF MONEY LAUNDERING AND TERRORIST FINANCING. REF: BFIU CIRCULAR NO. 04 DATED 16.09.2012.

মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ ও সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ (২০১২ সালের সংশোধনীসহ) এর বিধান মোতাবেক অন্যান্য প্রতিষ্ঠানের ন্যায় বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী সকল আর্থিক প্রতিষ্ঠান (মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২(ছ) ধারায় সংজ্ঞায়িত প্রতিষ্ঠান) রিপোর্ট প্রদানকারী সংস্থা হিসেবে অন্তর্ভুক্ত। ইতোপূর্বে জারীকৃত মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০০২ ও ২০০৯ এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এ আর্থিক প্রতিষ্ঠানসমূহ রিপোর্ট প্রদানকারী সংস্থা হিসেবে অন্তর্ভুক্ত ছিল। উক্ত আইনে প্রদত্ত ক্ষমতা বলে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের নিমিত্তে বাংলাদেশ ব্যাংক কর্তৃক আর্থিক প্রতিষ্ঠানসমূহের পরিপালনের জন্য সময় সময় বিভিন্ন সার্কুলার ও সার্কুলার লেটার জারী করা হয়েছে।

০২। আর্থিক প্রতিষ্ঠানসমূহের ব্যবসার ব্যাপ্তি ও প্রকৃতি, কার্যক্রম পরিচালনার আইনী কাঠামো ইত্যাদি বিবেচনায় এ সকল প্রতিষ্ঠানের মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন সংঘটিত হওয়ার ঝুঁকি মোকাবেলায় আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য ‘Guidance Notes on Prevention of Money Laundering and Terrorist Financing’ শীর্ষক গাইডেন্স নোটস্ প্রণয়ন করা হয়েছে যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ ও সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ (২০১২ সালের সংশোধনীসহ) এর যথাক্রমে ২৩ (ঘ) এবং ১৫ (জ) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে জারী করা হলো। উক্ত গাইডেন্স নোটস্ বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইট (http://www.bb.org.bd/mediaroom/circulars/circulars.php) হতে ডাউনলোড করা যাবে।

০৩। আর্থিক প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের নিমিত্তে সকল আর্থিক প্রতিষ্ঠান নিজ নিজ ব্যবসার ক্ষেত্র, ব্যাপ্তি ও প্রকৃতি পর্যালোচনাকরতঃ আলোচ্য গাইডেন্স নোটস্ এর নির্দেশনা ন্যূনতম মানদন্ড বিবেচনায় নিজস্ব গাইডেন্স নোটস্ প্রণয়ন করে স্ব-স্ব পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদনপূর্বক আগামী ৩১ অক্টোবর, ২০১২ তারিখের মধ্যে অত্র ইউনিটে দাখিল করবে এবং আগামী ৩০ ডিসেম্বর, ২০১২ তারিখের মধ্যে পরিপালনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

০৪। ইত্যবসরে বিষয়টি সকল পক্ষকে অবহিত করবেন।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/aml/sep162012bfiu04.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *