RATE OF TAX AT SOURCE DESCRIBED IN SECTIONS 52, 52R, 53BB, 53BBBB, 53DDD, 53F OF THE INCOME TAX ORDINANCE, 1984 THROUGH THE ARTHO AIN, 2012. REF: BRPD CIRCULAR LETTER NO. 06 DATED 19.07.2012.

২. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 52 সংশোধন করা হয়েছে । সংশোধিত এ বিধান অনুযায়ী স্থানীয় এল.সি. (Local L.C.) এর মাধ্যমে পণ্য সরবরাহের বিপরীতে বিল পরিশোধের ক্ষেত্রে আয়কর বিধিমালা, ১৯৮৪ এর বিধি ১৬ এ উল্লিখিত হার অনুযায়ী উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৩. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এ 52R শিরোনামে এশটি নতুন ধারা সংযোজন করা হয়েছে । সংযোজিত নতুন ধারা 52R অনুযায়ী আন্তর্জাতিক টেলিফোন কলের ক্ষেত্রে International Gateway Service প্রদানের বিপরীতে সংশ্লিষ্ট IGW অপারেটর এর হিসাবে কোন অর্থ পরিশোধ/ক্রেডিট কালে ব্যাংক কর্তৃক ১% হারে উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৪. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 53BB সংশোধন করা হয়েছে । সংশোধিত এ বিধান অনুযায়ী নীটওয়্যার ও ওভেন গার্মেন্টস, টেরী টাওয়েল, গার্মেন্টস শিল্পের কার্টুন ও এক্সেসরিজ, পাটজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, শাক্সবজি, চামড়াজাত দ্রব্য, মোড়কজাত দ্রব্য রপ্তানীর ক্ষেত্রে রপ্তানী মূল্যের উপর ০.৮০% হারে উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৫. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 53BBBB সংশোধন করা হয়েছে । সংশোধিত এ বিধান অনুযায়ী 53BB ধারায় বর্ণিত পণ্য বাদে অন্যান্য সকল রপ্তানীর ক্ষেত্রে রপ্তানী মূল্যের উপর ০.৮০% হারে উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৬. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 53DDD সংযোজন করা হয়েছে । সংযোজিত এ বিধান অনুযায়ী রপ্তানী বাণিজ্যে নিয়োজিত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রপ্তানী সহায়তা হিসেবে সরকার কর্তৃক প্রদেয় নগদ সুবিধার (cash subsidy) উপর ৫% হারে উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৭. অর্থ আইন, ২০১২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ এর ধারা 53F সংশোধন করা হয়েছে । সংশোধিত এ বিধান অনুযায়ী টি.আই.এন রয়েছে এমন ব্যক্তি/প্রতিষ্ঠানের ব্যাংক সুদ/মুনাফার উপর ১০% হারে এবং টি.আই.এন নেই এমন ব্যক্তি/প্রতিষ্ঠানের ব্যাংক সুদ/মুনাফার উপর ১৫% হারে উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে । তবে যে সকল ব্যক্তি/প্রতিষ্ঠানের টি.আই.এন নেই তাদের সঞ্চয়ী ব্যাংক হিসাবে অর্থ বছরের যে কোন সময়ে মোট স্থিতির পরিমাণ ১ লক্ষ টাকার বেশী না হলে উক্ত ব্যাংক হিসাবের সুদ/মুনাফার উপর ১০% হারেই উৎসে আয়কর কর্তন প্রযোজ্য হবে ।

৮. উপর্যুক্ত পরিবর্তনসমূহ ০১.০৭.২০১২ খ্রিঃ থেকে কার্যকর হবে । পরিবর্তিত বিধান অনুযায়ী উৎসে আয়কর কর্তন/সংগ্রহের নিমিত্তে সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *