Prohibition of bank credit/financing in tobacco cultivation including direct financing to the farmers and under contract farming system. Ref: ACD Circular No. 10 dated 18.04.2010.

তামাক চাষের জন্য কৃষকদেরকে সরাসরি অথবা চুক্তিবদ্ধ উৎপাদন (contract farming) ব্যবস্থার আওতায় ব্যাংক ঋণ/অর্থায়ন সুবিধা প্রদান বন্ধ করণ প্রসঙ্গে।

তামাক ও তামাকজাত দ্রব্য সেবন ও ব্যবহার জনস্বাস্থ্য, আর্থিক অবস্থা ও খাদ্য নিরাপত্তার প্রতি হুমকি স্বরূপ। তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহারকারী, তার পরিবারের শিশুসহ অন্যান্য সদস্য, সহকর্মীরা ছাড়াও তামাক চাষ, প্রক্রিয়াজাতকরণ ও তামাকজাত পণ্য উৎপাদনে সরাসরি জড়িত শ্রমিক এবং অন্যান্য কর্মীরা প্রত্যেকেই বিভিন্ন মাত্রার স্বাস্থ্যগত ক্ষতির শিকার হন।

তামাক চাষ সম্প্রসারণের ফলে শস্য/ফসল চাষের জন্য দেশের বিভিন্ন অঞ্চলে জমির পরিমাণ ক্রমবর্ধমান হারে হ্রাস পাচ্ছে; যা বাংলাদেশের মত অত্যন্ত জনবহুল একটি দেশের খাদ্য নিরাপত্তার পথে ঝুঁকির পরিমান বৃদ্ধি করছে। তা ছাড়া কাঁচা তামাক পাতা বিক্রয়ের উদ্দেশ্যে শুকানো (curing)-র জন্য প্রচুর জ্বালানী পোড়ানোর প্রয়োজন হয়, যার ফলে বাতাসে ক্ষতিকর তামাকের গন্ধযুক্ত ধোঁয়া ও কার্বন-ডাই-অক্সাইড গ্যাস নির্গত হয়। এতে করে সংশ্লিষ্ট এলাকায় তীব্র বায়ু দূষণের পাশাপাশি বৃক্ষনিধন উৎসাহিত হয় যা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব বৃদ্ধিতে ভূমিকা রাখে।

এমতাবস্থায়, মানুষের স্বাস্থ্য, আর্থিক অবস্থা ও পরিবেশের জন্য ক্ষতিকর তামাক চাষকে নিরুৎসাহিত করা এবং দেশের খাদ্য নিরাপত্তা বৃদ্ধির স্বার্থে এখন থেকে কৃষকদের সরাসরি অথবা কোনো ব্যক্তি/প্রতিষ্ঠান/কোম্পানীর অনুকূলে মঞ্জুরীকৃত ঋণসীমার আওতায় চুক্তিবদ্ধ উৎপাদন (contract farming) ব্যবস্থাধীনে কৃষকদের মাধ্যমে তামাক চাষের জন্য ঋণ/অর্থায়ন সুবিধা প্রদান না করার জন্য পরামর্শ প্রদান করা হলো। তামাক চাষের জন্য ইতোপূর্বে বিতরণকৃত ঋণ/অর্থায়ন সুবিধা যথাসময়ে আদায়/সমন্বয় করতে হবে এবং উক্ত ঋণ নবায়ন বা ঋনের মেয়াদ বৃদ্ধি করা যাবে না। ব্যাংক ঋণ সুবিধার আওতায় বর্তমানে তামাক চাষে নিয়োজিত চাষীরা যাতে সংশ্লিষ্ট জমিতে বিকল্প শস্য/ফসল উৎপাদন করতে পারে সেই লক্ষ্যে সংশ্লিষ্ট এলাকায় কৃষি খাতে ঋণের প্রবাহ বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

উপরোক্ত সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তিস্বীকার করবেন ।

~~~~~~~~~~

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/acd/apr182010acd10.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *