PRIOR APPROVAL FROM REGULATORY AUTHORITIES & COMPLIANCE OF RELATED RULES & REGULATIONS FOR FINANCING RESIDENTIAL/COMMERCIAL BUILDING OR STRUCTURE, LAND DEVELOPMENT & FOR PURCHASING BUILDING/APARTMENT/FLOOR SPACE BY BANKS TO ENSURE FORM THE FOLLOWING RULES & REGULATIONS. REF: BRPD CIRCULAR LETTER NO. 08 DATED 28.04.2013.

০১। শিরোনামোক্ত বিষয়ে আপনাদের মনোযোগ আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, কোন আবাসিক/বাণিজ্যিক ভবন/স্থাপনা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং ভবন/এপার্টমেন্ট/ফোর স্পেস ক্রয়ের উদ্দেশ্যে ব্যাংক অর্থায়নের (ঋণ, বিনিয়োগ, ইজারা ইত্যাদি) ক্ষেত্রেঃ

ক) নিম্নোক্ত আইন ও বিধিমালাসমূহ যথাযথভাবে পরিপালিত হয়েছে মর্মে নিশ্চিত করতে হবে-

  1. The Building Construction Act, 1952;
  2. Bangladesh National Building Code, 2006;

৩. বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫;

৪. পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭;

৫. অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩;

৬. বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪;

৭. প্রযোজ্য অন্যান্য সকল আইন ও বিধিমালা।

খ) জাতীয় গৃহায়ন কতৃর্পক্ষ/রাজধানী উন্নয়ন কতর্পৃক্ষ/চট্টগ্রাম উন্নয়ন কতর্পৃক্ষ/খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ/রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ/সিটি করপোরেশন/পৌরসভা হতে, প্রযোজ্য ক্ষেত্রে, যথাযথ অনুমোদন গ্রহণ নিশ্চিত করতে হবে।

২। নির্মিত/নির্মাণাধীন ভবন/স্থাপনায় ইতোমধ্যে যেসব অর্থায়ন সম্পাদিত হয়েছে, সেসব ক্ষেত্রেও উল্লিখিত আইন ও বিধিমালাসমূহের যথাযথ পরিপালন এবং বিধিবদ্ধ সংস্থাসমূহের যথাযথ অনুমোদন গ্রহণ সম্পর্কে নিশ্চিত হতে হবে।

৩। ব্যাংকসমূহের নিজস্ব ভবন/স্থাপনা নির্মাণ ও ক্রয়/ইজারা এবং ইতোমধ্যে নির্মিত ভবন/স্থাপনা ও ক্রয়কৃত/ইজারাকৃত সম্পত্তির ক্ষেত্রেও উল্লিখিত আইন ও বিধিমালাসমূহের যথাযথ পরিপালন এবং বিধিবদ্ধ সংস্থাসমূহের যথাযথ অনুমোদন গ্রহণ নিশ্চিত করতে হবে। এ বিষয়ে সকল ব্যাংককে একটি পরিপালন প্রতিবেদন ৩০.০৬.২০১৩ এর মধ্যে অত্র বিভাগে দাখিল করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *