ONLINE SUBMISSION OF INFORMATION FOR DEPOSIT INSURANCE PREMIUM ASSESSMENT (IDIPA). REF: DID CIRCULAR NO. 04 DATED 15.07.2013.

১। আমানত বীমা প্রিমিয়াম হিসাবায়নের বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংককে তাদের আমানত বীমা প্রিমিয়াম নির্ধারণী সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী নির্ধারিত ছকে ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্টে দাখিলের নির্দেশনা রয়েছে। এখন হতে উল্লিখিত তথ্যাবলী বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রণীত নতুন Format [Information for Deposit Insurance Premium Assessment (IDIPA)] এ অনলাইনে প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

২। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আমানত বীমা প্রিমিয়াম নির্ধারণী তথ্য যুগপৎভাবে অনলাইনে এবং হার্ডকপিতে (বিদ্যমান পদ্ধতি) প্রতি অর্ধবার্ষিক শেষ হওয়ার পরবর্তী মাসের শেষ তারিখের মধ্যে অত্র ডিপার্টমেন্টে প্রেরণ করতে হবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিবরণী দাখিল করতে ব্যর্থ হলে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১০৯ (৭) ধারার বিধান অনুসারে অর্থদন্ড ও বিলম্বের জন্য নির্ধারিত হারে জরিমানা আরোপ ও আদায় করা হবে।

৩। নির্ধারিত Format এ অনলাইনে তথ্য প্রদান সংক্রান্ত নির্দেশনা নিম্নরূপঃ

ক. প্রণীত Format টি (IDIPA) শুধু বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ব্যবহার করতে পারবে।

খ. উক্ত Format টি প্রাপ্তির বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট www.bb.org.bd → Services → E‐Services → IDIPA তে Log in করতে হবে।

গ. Format টিতে Log in করার জন্য প্রতিটি ব্যাংককে তাদের মনোনীত উপযুক্ত দুইজন কর্মকর্তার নির্দিষ্ট User ID I Password অত্র ডিপার্টমেন্ট হতে সংগ্রহ করতে হবে।

ঘ. বিবরণী প্রেরণের পূর্বে তথ্যের সঠিকতা নিরূপণপূর্বক নিশ্চিত হয়ে প্রেরণ করতে হবে।

ঙ. এতদ্সম্পর্কিত আরও তথ্য জানার প্রয়োজন হলে gm.did@bb.org.bd এ যোগাযোগ করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *