MONEY LAUNDERING AND TERRORIST FINANCING RISK ASSESSMENT GUIDELINES FOR BANKING SECTOR. REF: BFIU CIRCULAR LETTER NO. 01 DATED 08.01.2015.

মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদন্ড নির্ধারণকারী প্রতিষ্ঠান Financial Action Task Force (FATF) এর ১ নম্বর সুপারিশে প্রতিটি দেশের আর্থিক খাতের বিভিন্ন প্রতিষ্ঠান যেমন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিমা কোম্পানী, সিকিউরিটিজ মার্কেট ইন্টারমিডিয়ারিজ ও Designated Non Financial Businesses and Professions (DNFBPs) কে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়নের ঝুঁকি নিরুপণপূর্বক উক্ত ঝুঁকি মোকবেলায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের উল্লেখ রয়েছে। এদিকে, মানিলন্ডারিং প্রতিরোধ বিধিমালা, ২০১৩ এর বিধি ২১(১) অনুসারে প্রতিটি রিপোর্ট প্রদানকারী সংস্থা নির্দিষ্ট সময় অন্তর অন্তর তাদের ঝুঁকি নিরূপণপূর্বক তা ব্যবহার/বাস্তবায়নের পূর্বে অনুপুঙ্খ পর্যালোচনার জন্য বিএফআইইউতে প্রেরণ করার বিধান রয়েছে।

২। ব্যাংকসমূহ কর্তৃক নিজ নিজ প্রতিষ্ঠানের মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়নের ঝুঁকি মোকবেলায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের নিমিত্তে “Money Laundering and Terrorist Financing Risk Assessment Guidelines for Banking Sector” শীর্ষক গাইডলাইন্স প্রণয়ন করা হয়েছে যা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ২৩ (১)(ঘ) ধারা এবং সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ১৫(১)(ঘ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারী করা হলো। গাইডলাইন্সটি বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইট (http://www.bb.org.bd/ aboutus/dept/bfiu/bfiu_lawguidelist.php) হতে ডাউনলোড করা যাবে।

৩। আলোচ্য গাইডলাইন্সটির আলোকে তফসিলী ব্যাংকসমূহ নিজ নিজ প্রতিষ্ঠানের ঝুঁকি নিরূপণ/চিহ্নিত করবে। ব্যাংকসমূহকে চিহ্নিত ঝুঁকি মোকাবেলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে নিজস্ব গাইডলাইন্স প্রণয়নপূর্বক যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করে আগামী ৩১ মার্চ, ২০১৫ তারিখের মধ্যে এ ইউনিটে প্রেরণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে।

উল্লেখ্য, আলোচ্য গাইডলাইন্সের আলোকে চিহ্নিত ঝুঁকি ও তা মোকাবেলায় গৃহীতব্য কার্যকর ব্যবস্থা বাংলাদেশ ব্যাংক কর্তৃক “Core Risk Management” এর আওতায় প্রণীত ‘Guidance Notes on Prevention of Money Laundering’ এর ইনপুট হিসেবে ব্যবহৃত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *