MARKING TO MARKET BASED REVALUATION OF TREASURY BILL AND BOND HELD BY THE BANKING COMPANY. REF: DOS CIRCULAR LETTER NO. 05 DATED 26.05.2008.

উপর্যুক্ত বিষয়ে BRPD CIRCULAR NO. 15 DATED 31.10.2005 এবং DOS CIRCULAR LETTER NO. 03 DATED 07.02.2007* এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। বিগত দিনগুলোতে বিভিন্ন পক্ষ হতে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে সরকারী সিকিউরিটিজের ইস্যু পরবর্তী ক্রয় বিক্রয় আরো উৎসাহিত করা একটি অধিক কার্যকর সেকেন্ডারী মার্কেট প্রতিষ্ঠিত করার উপরোক্ত সার্কুলার ও সার্কুলার লেটারের নির্দেশনার সংশোধন/পরিবর্তনের সিদ্ধান্ত গৃহীত হয়েছেঃ

০১। ব্যাংক কোম্পানীর ধারণকৃত সরকারী ট্রেজারী বিল ও বন্ড HTM ও HFT শ্রেণেিত বিন্যাস করতে হবে। HTM ও HFT উভয় অংশে ধারণকৃত বিল ও বন্ড SLR পূরণের জন্য উন্মুক্ত বিবেচিত হবে।

০২। HTM অংশে ধারণকৃত সিকিউরিটিজসমুহ সাধারণভাবে মেয়াদপূর্তি পর্যন্ত ধারণ করতে হবে। এ সকল সিকিউরিটিজসমুহের Amortization বৎসরান্তে সম্পন্ন করতে হবে এবং Amortization জনিত হ্রাস/বৃদ্ধি মুলধন খাতে (মূলধন পরিবর্তন সংক্রান্ত বিবরণীতে) হিসাবায়িত হবে এবং নির্ধারিত ছকে (DB-5a) নির্দেশিত সময়ের মধ্যে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

০৩। ব্যাংকসমুহকে তাদের ইনভেস্টমেন্ট (HTM) এবং ডিলিং (HFT) সিকিউরিটিজে বিনিয়োগের অনুপাত এরূপভাবে সমন্বয় করতে হবে যাতে জানুয়ারী/২০০৯, জানুয়ারী/২০১০ এবং জানুয়ারী/২০১১ হতে HFT সিকিউরিটিজে বিনিয়োগের পরিমান (মূল্যমান অনুসারে) সংশ্লিষ্ট মাসের রতিব্য সহজে বিনিময়যোগ্য সম্পদের (SLR) যথাক্রমে সর্বোচ্চ ৭০%, ৫০% এবং ২৫% এর বেশী না হয়।

০৪। HTM সিকিউরিটিসমুহকে সাধারণভবে HFT সিকিউরিটিজে পুনঃশ্রেণীকৃত করা যাবে না। তবে (৩) নং ক্রমিকে বর্ণিত নির্দেশনা পরিপালনের উদ্দেশ্যে আপাততঃ ডিসেম্বও, ২০০৮ পর্যন্ত HTM সিকিউরিটিজসমুহকে HFT সিকিউরিটিজে পুনঃশ্রেণীকৃত করা যাবে। এধরনের পূনঃশ্রেণীকরণ ব্যাংকের পরিচালনা পর্ষদের (বিদেশী ব্যাংকের ক্ষেত্রে প্রধান নির্বাহীর) পূর্বানুমোদনক্রমে সম্পন্ন করতে হবে এবং পুনঃশ্রেণীকরনের ফলে উদ্ভুত লাভ/তি সংশ্লিষ্ট সময়ের লাভ/তি হিসাবে প্রদর্শন করতে হবে এবং পর্ষদ/প্রধান নির্বাহীর অনুমোদন সংক্রান্ত দলিলাদি এবং স্থানান্তরকৃত সিকিউরিটিজের বিবরণী স্থানান্তও সম্পন্নের ০৭(সাত) কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে (DB-5rc) ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

০৫। জানুয়ারী/২০০৯ হতে বিশেষ পরিস্থিতিতে পঞ্জিকা বৎসরে কেবলমাত্র ০১(এক) বার HTM অংশে ধারনকৃত সিকিউরিটিজসমুহের সর্বোচ্চ ১৫% (মূল্যমান অনুসারে) HFT সিকিউরিটিজে পুনঃশ্রেণীকৃত করা যাবে। এক্ষেত্রে (৪) নং ক্রমিকে বর্ণিত নির্দেশনা অনুসরণে পুনঃশ্রেণীকরণ এবং ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে প্রয়োজনীয় দলিলাদি ও বিবরণী দাখিল নিশ্চিত করতে হবে।

০৬। HTM সিকিউরিটিজসমুহ সাধারণভাবে বিক্রয়যোগ্য নয়। তবে বিশেষ পরিস্থিতিতে ব্যাংকের পরিচালনা পর্ষদের (বিদেশী ব্যাংকের ক্ষেত্রে প্রধান নির্বাহীর) পূর্বানুমোদনক্রমে বছর শুরুও (Calendar Year) প্রথম ০২(দুই) মাসের মধ্যে HTM অংশে ধারনকৃত সিকিউরিটিজের সর্বোচ্চ ১৫% (মূল্যমান অনুসারে) সরাসরি বিক্রয় করা যাবে। বিক্রয়ের ফলে উদ্ভুত লাভ/তি সংশ্লিষ্ট সময়ের লাভ/তি হিসাবে প্রদর্শন করতে হবে এবং পর্ষদ/প্রধান নির্বাহীর অনুমোদন সংক্রান্ত দলিলাদি এবং স্থানান্তরকৃত সিকিউরিটিজের বিবরণী (DB-5rc) স্থানান্তর সম্পন্নের ০৭(সাত) কার্যদিবসের মধ্যে নির্ধারিত ছকে (DB-5rc) ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

০৭। HFT সিকিউরিটিজসমুহের প্রতি সপ্তাহে একবার চলতি বাজার দরে (Current Market Price/Yield) পুনঃমূল্যায়ন (Revalue) করতে হবে। পুনঃমূল্যায়নজনিত হ্রাস/বৃদ্ধি সংশ্লিষ্ট সময়ের লাভ/তি হিসাবে হিসাবায়িত হবে এবং এ সংক্রান্ত তথ্যাদি নির্ধারিত ছকে (DB-5rv) নির্দেশিত সময়ের মধ্যে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে। পুনঃমূল্যায়নের ক্ষেত্রে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংত কর্তৃক ঘোষিত Yield curve অনুসরণ করতে হবে।

০৮। নগদে অর্জিত না হওয়া পর্যন্ত HFT সিকিউরিটিজসমুহের সাপ্তাহিক পুনঃমুল্যায়নজনিত বৃদ্ধিও (Gain) বিপরীতে কোন Dividend প্রদান করা যাবে না। এক্ষেত্রে লাভ/ক্ষতি হিসাবে প্রদর্শিত HFT সিকিউরিটিজসমুহের সাপ্তাহিক পুনঃমুল্যায়নজনিত বৃদ্ধিও (Gain) স্থানান্তরপূর্বক একটি Revaluation Reserve Account সৃষ্টি করে উক্ত হিসাবে জমা রাখতে হবে।

০৯। HFT সিকিউরিটিজসমুহের বিক্রয়জনিত লাভ/তি সংশ্লিষ্ট সময়ের লাভ-তি হিসাবে প্রদর্শন করতে হবে।

১০। SLR সংরণে ব্যবহার উপযোগী কিন্তু Non-marketable সিকিউরিটিজসমুহ HTM শ্রেণীভূক্ত করে প্রযোজ্য ক্ষেত্রে সেগুলো Amortized করতে হবে এবং (২) নং ক্রমিকে বর্ণিত নির্দেশনা মোতাবেক মূল্যায়ন সম্পন্ন করে নির্ধারিত ছকে (DB-5nm) নির্দেশিত সময়ের মধ্যে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

১১। ব্যাংক কোম্পানী কর্তৃক প্রাইমারী ও সেকেন্ডারী সিকিউরিটিজ ক্রয়কালে তা HTM এবং HFT কোন অংশে ধারণ করবে তার ঘোষণা তাৎনিকভাবে প্রদান করতে হবে এবং নির্ধারিত ছকে (DB-5nm) নির্দেশিত সময়ের মধ্যে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনকে অবহিত করতে হবে।

১২। প্রাইমারী ও সেকেন্ডারী সিকিউরিটিজ ক্রয়মূল্যে HTM অথবা HFT অংশে অন্তর্ভূক্ত করতে হবে।

১৩। HTM এবং HFT উভয় প্রকার সিকিউরিটিজ ক্রয়কালে ক্রয়ের তারিখ পর্যন্ত পুঞ্জিভূত সুদ (Coupon interest) ক্রয়মূল্য থেকে বাদ দিতে হবে এবং উক্ত পরিমানকে Interest expense হিসাবে প্রদর্শন করতে হবে।

১৪। HTMসিকিউরিটিজ বিক্রয়কালে প্রাপ্ত Brokerage/Commission ইত্যাদি Income এবং ক্রয়কালে প্রদত্ত Brokerage/Commission ইত্যাদি Expenditure হিসাবে প্রদর্শন করতে হবে।

১৫। প্রতিদিনের সহজে বিনিময়যোগ্য সম্পদ (SLR) সংরক্ষণ সংক্রান্ত তথ্যাদি সংশোধিত ছকে (DB-5f, DB-5p, DB-5rv এবং DB-5rp) পূরণ করে প্রতিমাসের বিবরণী পরবর্তী মাসের ১০ (দশ) তারিখের মধ্যে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

১৬। HTM ও HFT উভয় অংশে ধারণকৃত সরকারী সিকিউরিটিজগুলো অনধিক ৭(সাত) দিনের জন্য Interbank Repo করা যাবে। ব্যাংকসমুহের প্রতিমাসের Interbank Repo সংক্রান্ত তথ্যাদি নির্ধরিত নির্ধারিত ছকে (DB-5rp) প্রতিমাসের DB-5 বিবরনীর সাথে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিল করতে হবে।

১৭। Interbank Repo এর মাধ্যমে অর্জিত সিকিউরিটিজ HFT অংশে ধারণ করতে হবে এবং প্রযোজ্য ক্ষেত্রে (৭) নং ক্রমিকে বর্ণিত নির্দেশনা অনুসারে পুসঃমূল্যায়ন (Revalue) করতে হবে। পুনঃক্রয় চুক্তির মেয়াদ শেষে সংশ্লিষ্ট সিকিউরিটিজ প্রকৃত ধারক কর্তৃক পূর্বের অবস্থানেই (অর্থাৎ HTM অথবা HFT অংশে) প্রদর্শন করতে হবে।

১৮। সার্কুলারে বর্ণিত সকল বিবরণী নির্ধারিত সময়ে ডিপার্টমেন্ট অর অফ-সাইট সুপারভিশনে দাখিলে ব্যর্থতার জন্য Bangladesh Bank Order, 1972 (Amended up to March 2003) এর ৩৬(৬) ধারা এবং বিবরণীতে ভূল তথ্য প্রদানের জন্য উক্ত অর্ডারের ৩৬(৭) ধারা এবং সার্কুলারের অন্যান্য নির্দেশনা ভংগের জন্য Company Act, 1991 (Amended up to 2007) এর ১০৯(৭) ধারা অনুসারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ট্রেজারী বিল ও বন্ডের Marking to market ভিত্তিক পুনঃমূল্যায়ন সংক্রান্ত পরিবর্তিতত নীতিমালা ০১.০৭.২০০৮ তারিখ হতে কার্যকর হবে। একইসাথে এতদ্বারা BRPD Circular No. 15 dated 31.10.2005 সংশোধিত এবং DOS Circular Letter No. 03 dated 07.02.2007 বাতিল হিসাবে গণ্য করতে হবে। উপরিল্লিখিত সকল ছকের নমুনা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এতদসংগে সংযোজন করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *