HOLDING OF SHARES & CAPITAL MARKET EXPOSURE FOR BANK COMPANIES. REF: DOS CIRCULAR NO. 04 DATED 24.11.2011.

ব্যাংক-কোম্পানীর শেয়ার ধারণ ও পুঁজিবাজারে Exposure সংক্রান্ত বিষয়ে বিভিন্ন সময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারীকৃত সার্কুলার/সার্কুলার লেটার ইত্যাদি এর প্রতি ব্যাংকসমূহের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। এ ব্যাপারে অধিকতর ব্যাখ্যা/স্পষ্টীকরণ ও সিদ্ধান্তসমূহ নিম্নরূপঃ

১)   ক) DOS CIRCULAR NO. 04 DATED 15.06.2010 এ বর্ণিত মার্চেন্ট ব্যাংকিং ও ব্রোকারেজ কার্যক্রমের উদ্দেশ্যে গঠিত ব্যাংকের নিজস্ব সাবসিডিয়ারী কোম্পানীতে উক্ত ব্যাংক-কোম্পানী কর্তৃক প্রদত্ত মূলধন ঐ ব্যাংকের পুঁজিবাজার Exposure হিসাবায়নের ক্ষেত্রে অন্তর্ভূক্ত হবেনা।

খ) কোন কোম্পানীতে কোন ব্যাংক-কোম্পানীর দীর্ঘ মেয়াদী equity investment উক্ত ব্যাংক কোম্পানীর পুঁজিবাজার Exposure হিসাবায়নের ক্ষেত্রে অন্তর্ভূক্ত হবেনা।

২) মার্চেন্ট ব্যাংকিং ও ব্রোকারেজ কার্যক্রমের উদ্দেশ্যে গঠিত নিজস্ব সাবসিডিয়ারী প্রতিষ্ঠানের অনুকুলে প্রদত্ত Single Borrower Exposure Limit এর অতিরিক্ত বিদ্যমান ঋণ BRPD Circular No. 05 dated 09.04.2005 অনুযায়ী নির্ধারিত সীমার মধ্যে নামিয়ে আনার জন্য ইতোপূর্বে প্রদত্ত সময়সীমা ৩১.১২.২০১২ এর স্থলে ৩১.১২.২০১৩ তারিখ পর্যন্ত বর্ধিত করা হলো।

৩) পুঁজিবাজারে ব্যাংক এর বিনিয়োগ হতে উদ্ভুত কোন ক্ষতির জন্য প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে gain/loss net off করে প্রভিশন সংরক্ষণ করা যাবে।

৪) বৈদেশিক প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ক্ষেত্রে সংশ্লিষ্ট বিদেশী ব্রোকারেজ ফার্মকে প্রদেয় কমিশন প্রামাণিক কাগজপত্র/দলিলাদি দাখিল সাপেক্ষে দ্রƒত প্রেরণের অনুমতি প্রদানের ব্যবস্থা নেয়া হবে।

উপরোক্ত নির্দেশনাগুলো অবিলম্বে কার্যকর হবে।

অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *