FINANCING AGAINST LAND DEVELOPMENT, BUILDING CONSTRUCTION ETC OF PRIVATE HOUSING PROJECTS AND FINANCING IN PROJECTS AS PER PLAN DULY APPROVED BY PAURASHAVA (MUNICIPALITY). REF: BRPD CIRCULAR NO. 02 DATED 17.04.2013.

লক্ষ্য করা যাচ্ছে যে, সংবিধিবদ্ধ সংস্থার অনুমোদনহীন বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন, এ ধরণের প্রকল্পে ইমারত নির্মাণ এবং নির্মিত ইমারতের ফাট ক্রয়ের জন্য ব্যাংক কর্তৃক ঋণ বিতরণ করা হচ্ছে। এছাড়া, ব্যাংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানের নিজস্ব অবকাঠামো উন্নয়ন ও ইমারত নির্মাণ এবং একইসাথে প্রাতিষ্ঠানিক ও ব্যাক্তিগত কোন প্রকল্পের অবকাঠামো উন্নয়ন ইমারত নির্মাণের জন্য ব্যাংকের অর্থায়নকালে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর পূর্ণ অনুসরণে পৌরসভার অনুমোদন গ্রহণ করা হচ্ছে না যা সুষ্ঠু ব্যাংকিং নিয়মাচারের পরিপন্থী।

এ প্রেক্ষিতেত, বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন এবং প্রস্তাবিত কোন প্রকল্পের অবকাঠামো উন্নয়ন, ইমারত নির্মাণ বা পুনঃনির্মণে অর্থায়নের পূর্বে ব্যাংক নিম্নবর্ণিত শর্তাদি যথাযথভাবে পরিপালন করবেঃ

১।

(ক) সংবিধিবদ্ধ সংস্থার অনুমোদনবিহীন বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন, এ ধরণের আবাসিক প্রকল্পে ইমারত নির্মাণ এবং নির্মিত ইমারতের ফ্যাট ক্রয়ের জন্য কোন প্রকার ঋণ/ঋণ-সুবিধা অনুমোদন করা যাবে না।

অনুমোদিত আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়নের জন্য ঋণ বিতরণের পূর্বে বেসরকারী আবাসিক প্রকল্পের ভূমি উন্নয়ন বিধিমালা, ২০০৪-এ উল্লেখিত সকল শর্ত ও পরামর্শ অনুযায়ী আবাসিক প্রকল্পের কার্যক্রম পরিচালিত হওয়া সম্পর্কে নিশ্চিত হতে হবে।

ব্যাংকে রতি আবাসন প্রকল্পের বন্ধকীকৃত জমি ব্যতিরেকে অন্য কোন জমিতে অথবা অন্য কোন আবাসিক প্রকল্পে ল্যান্ড ডেভেলপার ব্যাংক-ঋণের অর্থ ব্যবহার করছে কী-না সে বিষয়টি সরেজমিন পরিদর্শনপূর্বক নিশ্চিত হতে হবে।

রাজউকসহ অন্যান্য সংবিধিবদ্ধ সংস্থার অনুমোদনহীন আবাসন প্রকল্পের অনুকুলে ব্যাংক ইতোমধ্যে ঋণ বিতরণ করে থাকলে, সেক্ষেত্রে বিতরণকৃত ঋণের সম্পূর্ণ অর্থ আদায় না হওয়া পর্যন্ত বন্ধকীকৃত সম্পত্তি ছাড় করা যাবে না।

এছাড়া, ব্যক্তিগতসহ সকল সরকারী, স্বায়ত্বশাসিত ও বেসরকারী প্রতিষ্ঠানের কোন প্রকল্পের অবকাঠামো উন্নয়ন, ইমারত নির্মাণ বা পুনঃনির্মাণে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৫০(১)(গ) এবং একই আইনের ২য় তফসিল-এর ক্রমিক নম্বর ৩৫ ও ৩৬ এর বর্ণনা অনুযায়ী পৌরসভা কর্তৃক অনুমোদিত প্রকল্পে অর্থায়ন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *