CONFIRMATION REGARDING AFFIX/USE OF REVENUE STAMP. REF: DOS CIRCULAR LETTER NO. 12 DATED 21.09.2010.

উপরোক্ত বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, শাখা-৩(ষ্ট্যাম্প) এর ২১.০৭.২০১০ তারিখের পত্র নং অম/অসবি-৩-০১/২০০৮(ষ্ট্যাম্প)-১১৫(১৪০) এ বর্ণিত নির্দেশনা সংশ্লিষ্ট সকলের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নিম্নে হুবহু পুনঃ মুদ্রণ করা হলো।

রেভিনিউ ষ্ট্যাম্প প্রদান/ব্যবহার নিশ্চিতকরণ প্রসংগে। স্মারক নং অম/অসবি-৩-০১/২০০৮(ষ্ট্যাম্প)-১১৫(১৪০) তারিখ ২১/০৭/২০১০।

উপর্যুক্ত বিষয়ের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, Stamp Act, 1899 এর ২(২৩) ধারার সংজ্ঞানুযায়ী কোন অর্থ বা অন্যবিধ সম্পত্তির ক্ষেত্রে উহার পরিমাণ বা মূল্য ২০০ (দুইশত) টাকার বেশী হলে ÕReceiptÕ গ্রহণের ক্ষেত্রে Stamp Act, 1899 এর তফসিল-১ এর এন্ট্রি-৫৩ অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান/ব্যাংক/ব্যাক্তি-কে প্রতিবার ৫ (পাঁচ) টাকার রেভিনিউ স্ট্যাম্প প্রদান বাধ্যতামূলক। কিন্তু ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে কোন কোন প্রতিষ্ঠান/ব্যাংক/ব্যাক্তি ৫০০ (পাঁচ শত) টাকার কম হলে রেভিনিউ ষ্ট্যাম্প প্রদান/ব্যবহার করে না। যা আইনতঃ দন্ডনীয় অপরাধ।

০1। এমতাবস্থায়, Stamp Act, 1899 এর ২(২৩) ধারার সংজ্ঞানুযায়ী কোন অর্থ বা অন্যবিধ সম্পত্তির ক্ষেত্রে উহার পরিমাণ বা মূল্য ২০০ (দুইশত) টাকার বেশী হলে ÕReceiptÕ গ্রহণের ক্ষেত্রে Stamp Act, 1899 এর তফসিল-১ এর এন্ট্রি-৫৩ অনুযায়ী প্রতিবার ১০ (দশ) টাকার রেভিনিউ স্ট্যাম্প প্রদান/ব্যবহার নিশ্চিত করার জন্য আপনার মন্ত্রণালয়ের অধীনস্ত সকল সরকারী/বেসরকারী/আধাসরকারী/স্বায়ত্বশাসিত সংস্থা/কর্পোরেশন/প্রকিষ্ঠানের সকল কর্মকর্তা/কর্মচারী-কে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হ’ল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *