COMMISSION AGAINST GUARANTEE/LC OF EXPORT ORIENTED SHIPBUILDING INDUSTRY. REF: BRPD CIRCULAR NO. 02 DATED 17.01.2010.

বিশ্ববাজারে রপ্তানিমুখী জাহাজের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে বাংলাদেশে এ শিল্পের প্রসারের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি ব্যাপক কর্মসংস্থান তথা দারিদ্র বিমোচনের সুযোগ রয়েছে। সম্ভাবনাময় এ শিল্পকে সহায়তা প্রদানের নিম্নরূপ সিদ্ধান্ত গৃহীত হয়েছেঃ
(১) জাহাজ প্রস্তুতপূর্বক রপ্তানির নিমিত্তে বিদেশী আদেশ দাতা/ক্রেতার নিকট হতে অগ্রিম প্রাপ্তির সুবিধার্থে দেশীয় ব্যাংকসমূহ কর্তৃক গ্যারান্টির বিপরীতে বিদেশস্থ ব্যাংকের Add Confirmation চার্জ এর অতিরিক্ত যে Commission দেশীয় ব্যাংকসমূহ কর্তৃক ধার্য করা হয় তা বাৎসরিক ১.৫০% এর অধিক আদায় করা যাবে না।
(২) Master Circular on Schedule of Charges সংক্রান্ত BRPD CIRCULAR NO. 19 DATED 22.12.2009 এর ২(৬) অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনা এ শিল্পের নিমিত্তে এলসি খোলার ক্ষেত্রেও অনুসরণীয় হবে। এক্ষেত্রে, সাইট এলসি খোলার কমিশন প্রতি ত্রৈমাসিকে সর্বোচ্চ ০.৪০%, ডিফার্ড/ইউজান্স (usance) এলসি খোলার কমিশন প্রতি ত্রৈমাসিকে সর্বোচ্চ ০.৫০%, ১০০% মার্জিনে এলসি খোলার কমিশন প্রতি ত্রৈমাসিকে সর্বোচ্চ ০.২৫% এবং ব্যাক টু ব্যাক এলসি খোলার কমিশন প্রতি ত্রৈমাসিকে সর্বোচ্চ ০.৪০% নির্ধারিত রয়েছে এবং কোন অবস্থাতেই এলসি খোলার কমিশন বাৎসরিক ২% এর বেশী ধার্য করা যাবে না।
অনুগ্রহপূর্বক প্রাপ্তি স্বীকার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *