CLARIFICATION ON BRPD CIRCULAR LETTER NO.13/2015 REGARDING RATIONALIZATION OF RATE OF INTEREST ON DEPOSIT AND LENDING. REF: BRPD CIRCULAR LETTER NO. 14 DATED 28.12.2015.

নভেম্বর ১৯, ২০১৫ তারিখে জারীকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-১৩ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে ।

উক্ত সার্কুলার লেটারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উনড়বয়নে এসএমই খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় এসএমই খাতে ঋণের সুদ হার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের লক্ষ্যে ক্রেডিট কার্ড ও ভোক্তাঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ এবং আমানতের গড়ভারিত সুদ হারের ব্যবধান বা intermediation spread নিম্নতর এক অংক (lower single digit) পর্যায়ে সীমিত রাখার জন্য আপনাদেরকে নির্দেশনা প্রদান করা হয় । কিন্তু উক্ত সার্কুলার লেটারে বর্ণিত ‘‘নিম্নতর এক অংক (lower single digit)’’ বলতে কী হার বোঝানো হয়েছে এ নিয়ে ঋণগ্রহীতাসহ ব্যাংকারদের মধ্যে কিছুটা অস্পষ্টতা রয়েছে মর্মে অবহিত হওয়া গেছে ।

এতদ্প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, বিআরপিডি সার্কুলার লেটার নং-১৩/২০১৫ এ বর্ণিত ‘‘নিম্নতর এক অংক (lower single digit)’’ বলতে ‘‘অনুর্ধ্ব ৫%’’ বোঝানো হয়েছে অর্থাৎ ক্রেডিট কার্ড ও ভোক্তাঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ এবং আমানতের গড়ভারিত সুদ হারের ব্যবধান বা intermediation spread ৫% এর মধ্যে সীমিত রাখতে হবে ।

Source: https://www.bb.org.bd/mediaroom/circulars/brpd/dec282015brpdl14.pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *