CALCULATION OF INTEREST ON LOANS. REF: BRPD CIRCULAR NO. 27 DATED 31.08.2010

সুদের হার সংক্রান্ত নীতিমালা এবং দন্ড সুদ প্রসঙ্গে যথাক্রমে BCD CIRCULAR NO. 33 DATED XX.XX.1989 ও BCD CIRCULAR NO. 07 DATED XX.XX.1993 এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

BCD CIRCULAR NO. 33 DATED XX.XX.1989 এ সুদ হিসাবায়নের ক্ষেত্রে পরিপালনীয় নীতিমালা সম্পর্কে বিশদ নির্দেশনা প্রদান করা হয়েছিল। উক্ত নির্দেশনা অনুযায়ী স্থায়ী মেয়াদী ঋণের (Fixed Term Loan) উপর সুদের হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে ও চুড়ান্ত পরিশোধকালীন সময়ে ধারাবাহিক ঋণের (Contineous Loan) উপর সুদের হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে, নবায়ন নির্বিশেষে ঋণের মেয়াদান্তে ও ঋন সুবিধার চুড়ান্ত অবসানকালে নির্ণিত হবে। সুদ হিসাবায়নে প্রযোজ্য সুদের হার ও ভিত্তি নির্ধারণের বিষয়েও উক্ত সার্কুলারের মাধ্যমে নির্দেশনা প্রদান করা হয়। অপরদিকে BCD CIRCULAR NO. 07 DATED XX.XX.1993 এর মাধ্যমে দন্ড সুদ প্রত্যাহার করে নেয়া হয়েছে।

এ প্রেক্ষিতে, ঋণের সুদ হিসাবায়নে সঠিকতা ও স্বচ্ছতা নিশ্চিতকরনার্তে নিম্নবর্ণিত নীতিমালা পরিপালনীয় হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছেঃ

(১) স্থায়ী মেয়াদী ঋণের (Fixed Term Loan) উপর সুদের হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে ও চুড়ান্ত পরিশোধকালীন সময়ে নিণিত হবে। কোন অবস্থাতেই এ ধরণের ঋণ হিসাবে মাসিক ভিত্তিতে সুদ আরোপ করা যাবে না।

(২) ধারাবাহিক ঋণের (Contineous Loan) উপর সুদের হিসাব ত্রৈমাসিক ভিত্তিতে, নবায়ন নির্বিশেষে ঋণের মেয়াদান্তে ও ঋন সুবিধার চুড়ান্ত অবসানকালে নির্ণিত হবে।

(৩) স্থায়ী মেয়াদী ঋণ ও ধারাবাহিক ঋণ, উভয় ক্ষেত্রে প্রতি ত্রৈমাসিকে অর্থাৎ 31-3-XX, 30-6-XX, 30-9-XX ও 31.12-XX তারিখে সুদ হিসাবায়ন করতে হবে।

(৪) স্থায়ী মেয়াদী ঋণের ক্ষেত্রে ঋণ খতিয়ানে অন্তর্ভূক্ত সর্বশেষ বকেয়া স্থিতি ভিত্তি হিসাবে গণ্য হবে। এ ধরণের ঋণ হিসাবে দৈনিক বকেয়া স্থিতির প্রোডাক্ট এর ভিত্তিতে সুদ হিসাবায়ন করা যাবে না।

(৫) ধারাবাহিক ঋণের ক্ষেত্রে হিসাব বইতে দৈনিক বকেয়া স্থিতি সুদ হিসাবায়নের ভিত্তি হিসাবে গণ্য হবে।

(৬) উভয় ঋণের ক্ষেত্রে বকেয়া স্থিতির মদ্যে সমস্ত অপরিশোধিত আসল ও সুদ এবং সেবামূলক ব্যয় অন্তর্ভূক্ত হবে।

(৭) সুদ হিসাবায়নে প্রযোজ্য সুদের হার নিম্নে বর্ণিত সূত্রের মাধ্যমে নিণয় করতে হবেঃ

বার্ষিক সুদের হার X (সর্বশেষ নির্ণিত সুদের হিসাব হতে প্রযোজ্য দিন/৩৬০ (দিন)

(৮) ৪নং ক্রমিকে বর্ণিত ভিত্তি ও ৭নং ক্রমিকে বর্ণিত সুদের হার প্রয়োগ করে মেয়াদী ঋণের কিস্তি নির্ধারণ করতে হবে। মাসিক, ত্রৈমাসিক ও অর্ধ-বার্ষিক কিস্তিতে পরিশোধযোগ্য ঋণের ক্ষেত্রে বার্ষিক সুদের আনুপাতিক হারে সুদের হার প্রয়োগ করতে হবে।

(৯) ইসলামিক ব্যাংকিং এর ক্ষেত্রে BRPD CIRCULAR NO. 15 DATED 09.11.2009 এর মাধ্যমে ইস্যূকৃত ‘গাইলাইন্স ফর ইসালামিক ব্যাংকিং’ অনুযায়ী বিভিন্ন বিনিয়োগ হিসাবে মুনাফা নির্ধারণ করতে হবে।

(১০) শ্রেণীমান নির্বিশেষে কোন ঋণ হিসাবে দন্ড সুদ আরোপ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *